Fact Check: এফবিআই প্রতারণার অভিযোগে ফিজার সিইও অ্যালবার্ট বোরলাকে গ্রেপ্তার করেনি

0 251

সামাজিক মাধ্যমে প্রচুর শেয়ার করা হচ্ছে ২০২১–এর ৫ নভেম্বরের একটি সংবাদ নিবন্ধের স্ক্রিনশট, যাতে দাবি করা হয়েছে কোভিড–১৯ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে গ্রাহকদের প্রতারণার অভিযোগে এফবিআই ফিজার সিইও অ্যালবার্ট বোরলাকে গ্রেপ্তার করেছে।

এই পোস্টটি ফেসবুকেও (‌ Facebook   )‌ শেয়ার করা হচ্ছে।। একই রকম পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে ও এখানে (‌  hereherehere and here  )‌

FACT CHECK
নিউজমোবাইল এর ফ্যাক্ট চেক করে দেখেছে যে এই দাবি অসত্য।

আমরা কিওয়র্ড সার্চ (‌  keyword search )‌ চালিয়ে এমন কোনও বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট পাইনি যা এই ভাইরাল দাবিকে সমর্থন করছে। এমন বিশিষ্ট ব্যক্তি গ্রেপ্তার হলে সংবাদমাধ্যম তা কভার করত। আমরা এফবিআই ( FBI ) –এর প্রেস রিলিজগুলো খতিয়ে দেখে সেখানেও এমন কোনও তথ্য পাইনি।

সন্ধানের সময় বরং আমরা অনেকগুলি নিবন্ধ পাই যেখানে এই দাবি খারিজ (‌ refuted    )‌ করে বলা হয়েছে, “না, এফবিআই প্রতারণার অভিযোগে ফিজার সিইও অ্যালবার্ট বোরলাকে গ্রেপ্তার করেনি।” এমন আরও খবর দেখুন এখানে ও এখানে (‌ here and here.  )‌।

এই সূত্র ধরে সন্ধান করে আমরা দেখতে পাই ২০২১–এর ৫ নভেম্বর, যেদিন নাকি তিনি গ্রেপ্তার হন, সেদিনই ফিজার সিইও অ্যালবার্ট বোরলাকে অনেকগুলি টেলিভিশনে দেখা গিয়েছে। ৫ নভেম্বর বোরলা কোভিড–১৯ রুখতে ফিজারের নতুন পিল নিয়ে কথা বলেন সিএনএন (‌ CNN  )‌–এর সঙ্গে। সেদিনই তিনি সিএনবিসি (‌ CNBC  )‌–র সঙ্গেও কথা বলেন।

পলিটিফ্যাক্ট (‌ Politifact   )‌–এর সঙ্গে কথা বলতে গিয়ে ভাইরাল দাবি খারিজ করে ফিজারের এক মুখপাত্র বলেন, ‘এই দাবি অসত্য।’‌‌

কাজেই এটা স্পষ্ট যে এফবিআই প্রতারণার অভিযোগে ফিজার সিইও অ্যালবার্ট বোরলাকে গ্রেপ্তার করেনি। ভাইরাল দাবি অসত্য।