Fact Check: ভাইরাল ২০১৪ ক্লিপ মিথ্যাভাবে দাবি করে যে এটি ইজরায়েলের উপর ইরানের ক্ষেপণাস্ত্র হামলা

0 307

দুই সপ্তাহ আগে সিরিয়ায় তাদের কনস্যুলেটে কথিতভাবে ইজরায়েলের হামলার পর ইরান ইজরায়েলের ওপর বড় ধরনের বিমান হামলা চালায়। এটি ইজরায়েলি ভূখণ্ডে প্রথম সরাসরি ইরানের আক্রমণ – অপারেশন ট্রু প্রমিস। এদিকে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশিত হয়েছে যেখানে দাবি করা হয়েছে যে ইয়েমেনও একই সময়ে ইজরায়েলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

ফেসবুক পোস্টে লেখা হয়েছে: “ইরানিরা ইজরায়েলের দিকে আত্মঘাতী ড্রোন নিক্ষেপ করার পর, ইয়েমেনও ইজরায়েলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। তেল আবিব উচ্চ সতর্কতায় রয়েছে এবং আয়রন ডোম প্রস্তুত রয়েছে।”


উপরের পোস্ট  এখানে দেখা যাবে । (আর্কাইভ)

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

ভাইরাল ভিডিও কিফ্রেমগুলির একটি রিভার্স ইমেজ সার্চ সম্পাদন করে এমএম টিম নভেম্বর ২০১৪-এ আপলোড করা একটি ভিডিও শনাক্ত করেছে৷ এতে ইউক্রেনীয় সেনাবাহিনীর দ্বারা ডনবাস অঞ্চলে একটি গ্র‌্যাড ক্ষেপণাস্ত্র আক্রমণ দেখানো হয়েছে৷

আমরা ৩ ডিসেম্বর, ২০১৪ তারিখে ইউটিউবে অভিন্ন আক্রমণের আরেকটি ভিডিও আবিষ্কার করেছি, যার এই ক্যাপশন রয়েছে: “পাওয়ারফুল নাইট সালভো ফ্রম হেল (এইরূপ)।”

আমরা ১ ডিসেম্বর, ২০১৪ তারিখে @Conflicts  হ্যান্ডেলের একটি ক্রস-পোস্ট পেয়েছি, যেখানে একই ভিডিও থেকে একটি কিফ্রেম রয়েছে৷ এতে বলা হয়েছে: “পূর্ব #ইউক্রেনে #এনএএফ অবস্থানের বিরুদ্ধে ব্যাপক ইউক্রেনীয় গ্র্যাড ব্যারেজ।”

ক্রস-পোস্টের সঙ্গে যুক্ত নিষ্ক্রিয় ইউটিউব লিঙ্কটি প্রস্তাব করে যে ভিডিওটি ২০১৪ সাল থেকে অনলাইনে প্রচারিত হচ্ছে। সুতরাং, এটি নিশ্চিত করে যে এটি সাম্প্রতিক ইজরায়েল-ইরান সংঘাতের সঙ্গে সম্পর্কিত নয়।

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest Fact Checked News On NewsMobile WhatsApp Channel