Fact Check: দৈনিক ভাস্করের প্রাক-নির্বাচন সমীক্ষার ভাইরাল স্ক্রিনশট, যাতে ১০টি রাজ্যে ইন্ডিয়া ব্লকের নেতৃত্ব দেওয়ার ভবিষ্যদ্বাণী করা হয়েছে, তা মেকি

0 308

২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ঠিক আগে কথিতভাবে হিন্দি সংবাদপত্র দৈনিক ভাস্করের ১৩ এপ্রিল সংস্করণের একটি স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় প্রচারিত হতে শুরু করেছে। দাবি করা হয়েছে এই প্রাক-নির্বাচন সমীক্ষায় ১০টি রাজ্যে ইন্ডিয়া ব্লকের নেতৃত্ব দেওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে এবং বলা হয়েছে দক্ষিণের রাজ্যগুলি থেকে ন্যাশনাল ডেমোক্র‌্যাটিক অ্যালায়েন্স জাতীয় ধুয়েমুছে যাবে।

ছবিটি এই ক্যাপশন সহ ফেসবুকে শেয়ার করা হয়েছে: “দৈনিক ভাস্কর-নেলসন সমীক্ষা: ১০টি রাজ্যে ইন্ডিয়া জোট এগিয়ে রয়েছে এবং এই ১০টি রাজ্যে ২০০ অতিক্রম করতে পারে৷ এমনকি হিন্দি হার্টল্যান্ড রাজ্যগুলিতেও মোদির ভাবমূর্তি বিজেপির পক্ষে ভোট পাওয়ার জন্য অপর্যাপ্ত। এনডিএ বিহার, বাংলা ও মহারাষ্ট্রে ধুয়েমুছে যাওয়ার অপেক্ষায় রয়েছে।”


এখানে উপরের পোস্টের লিঙ্ক পাবেন। এখানে আর্কাইভ লিঙ্ক চেক করুন।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটির সত্য-নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

গুগল কিওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে এনএম টিম লক্ষ্য করেছে যে দৈনিক ভাস্কর সংবাদপত্রের ১৩ এপ্রিল, ২০২৪ তারিখের ভোপাল সংস্করণ বলে দাবি করা ভাইরাল স্ক্রিনশটে হিন্দি শব্দ “ইন্ডিয়া”র ভুল বানান করা হয়েছে। আমরা ওই তারিখের ই-পেপার খুঁজে পেতে সক্ষম হয়েছি। কিন্তু সেই নির্দিষ্ট দিনে দৈনিক ভাস্কর পত্রিকায় ইন্ডিয়া ব্লকের নেতৃত্বের ভবিষ্যদ্বাণী করে কোনও নির্বাচনী সমীক্ষার প্রতিবেদন ছিল না। পরিবর্তে, প্রথম পাতায় একটি বিজেপির বিজ্ঞাপন এবং ভোপালের বৃষ্টি সম্পর্কে একটি প্রতিবেদন ছিল।

উপরন্তু, তার ওয়েবসাইট এবং অফিসিয়াল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে দৈনিক ভাস্কর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে স্ক্রিনশটটি জাল।

https://x.com/DainikBhaskar/status/1779064172321575409

এইভাবে, এটি নিশ্চিত করা হয়েছে যে ভাইরাল পোস্টের দৈনিক ভাস্করের সমীক্ষায় ১০ রাজ্যে ইন্ডিয়া  ব্লকের এগিয়ে থাকার ভবিষ্যদ্বাণীটি জাল।

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest Fact Checked News On NewsMobile WhatsApp Channel