‌‌Fact Check: মুসলিম মেয়েদের ফাঁদে ফেলার জন্য হিন্দুদের অনুরোধ করা চিঠি মিথ্যাভাবে আরএসএস–এক উপর আরোপিত

0 291

‌‌রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)–এর নামে সোশ্যাল মিডিয়ায় প্রচারিত একটি কথিত চিঠি এই কথা বোঝাতে চায় যে মুসলিম মহিলাদের হিন্দু ধর্মে ধর্মান্তরিত করতে প্রলুব্ধ করার জন্য ষড়যন্ত্রে আরএসএস জড়িত৷

কথিত চিঠিটি হিন্দু পুরুষদের মুসলিম মেয়েদের আস্থা অর্জন, সম্পর্ক স্থাপন এবং শেষ পর্যন্ত হিন্দু ধর্ম গ্রহণ করতে বাধ্য করার জন্য কৌশলে পরামর্শ দেয়। চিঠি অনুসারে, আরএসএস মুসলিম মেয়েদের ফাঁদে ফেলার কৌশল নিয়ে হিন্দু পুরুষদের জন্য ১৫ দিনের প্রশিক্ষণ কর্মসূচির রূপরেখা দিয়েছে। এটি আরও দাবি করেছে যে আরএসএস প্রধান মোহন ভাগবত বার্ষিক লক্ষ লক্ষ মেয়েকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত করার লক্ষ্য নির্ধারণ করেছেন।

চিঠির সঙ্গে ক্যাপশনে লেখা আছে: “সোশ্যাল মিডিয়ায় প্রচারিত সংযুক্ত চিঠিটি আরএসএস প্রধান মোহন ভাগবতের, মুসলিম মেয়েদের হিন্দু ধর্মে ধর্মান্তরিত করার বিষয়ে হিন্দিতে নির্দেশনা প্রদান করেছে। মনে হচ্ছে এটি গোপন প্রকল্প “ভগওয়া লাভ ট্র্যাপ” এর একটি অংশ, মুসলমানদের, বিশেষ করে মুসলিম মহিলাদের বিরুদ্ধে একটি ষড়যন্ত্র।”

উপরের x ‌পোস্টটি দেখা যাবে এখানে

নিউজমোবাইল পোস্টটি হোয়াটসঅ্যাপ টিপলাইন +91 11 7127 9799 –এও পেয়েছে।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত পোস্টটি ফ্যাক্ট-চেক করেছে, এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

আমরা আশ্চর্যে হই X হ্যান্ডেল @ShriRamTeerth_ লক্ষ্য করে, যেটি এই চিঠিটি শেয়ার করে, কারণ তা রাম জন্মভূমি ট্রাস্টের একটি ‘প্যারোডি’ অ্যাকাউন্ট।

শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্রের অফিসিয়াল এক্স হ্যান্ডেল — অযোধ্যা রাম মন্দিরের নির্মাণ ও পরিচালনার দেখাশোনা করার জন্য গঠিত ট্রাস্ট — হল @শ্রীরামতীর্থ

আমাদের টিম মুসলিম মহিলাদের লক্ষ্য করে আরএসএসের একটি খোলা চিঠির অস্তিত্বকে সমর্থন করে এমন কোনও সংবাদ প্রতিবেদন খুঁজে পায়নি। এমনকি আরএসএসের X এবং ফেসবুক অ্যাকাউন্টেও এমন চিঠি নেই।

যাই হোক, আরএসএস-এর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলি স্ক্যান করার সময়, আমরা আরএসএস থেকে বেশ কয়েকটি অফিসিয়াল প্রেস বিবৃতি পেয়েছি যা এখানে, এখানে, এবং এখানে দেখা যেতে পারে।

পোস্টে প্রচারিত কথিত আরএসএস–এর চিঠির সঙ্গে এই অফিসিয়াল প্রেস বিবৃতিগুলির ছবি তুলনা করার সময় একটি উল্লেখযোগ্য পার্থক্য দেখা দেয়। এটা স্পষ্ট হয়ে ওঠে যে অভিযুক্ত চিঠিতে ব্যবহৃত লোগোটি তার প্রেস বিবৃতিতে বৈশিষ্ট্যযুক্ত আরএসএস লোগো থেকে আলাদা।

এটিও উল্লেখ্য যে ‌আরএসএস-এর সমস্ত প্রেসনোট একটি কর্তৃপক্ষ দ্বারা স্বাক্ষরিত হয়েছে, কিন্তু প্রশ্নবিদ্ধ চিঠিটি কারও স্বাক্ষরিত নয়।

সুতরাং, উপসংহারে, উপরের অনুসন্ধানগুলি প্রমাণ করে যে চিঠিটিতে মিথ্যাভাবে আরএসএসকে দায়ী করে দাবি করা হয়েছে যে সংগঠনটি হিন্দু পুরুষদের হিন্দু ধর্মে ধর্মান্তরিত করার জন্য মুসলিম

মহিলাদের ফাঁদে ফেলতে উৎসাহিত করছে৷