Fact Check: কূটনৈতিক দ্বন্দ্বের মধ্যে কানাডা আরএসএস–কে নিষিদ্ধ করেছে? দাবি বিভ্রান্তিকর

0 935

ভারত ও কানাডার মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে একটি ভিডিও ইন্টারনেটে প্রকাশিত হয়েছে যেখানে একজন ব্যক্তিকে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)–কে নিষিদ্ধ করার আহ্বান জানাতে দেখা যায়।

ভিডিওতে থাকা লোকটিকে চারটি দাবি করতে শোনা যায়: ভারতে কানাডার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করা, কানাডায় ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করা, দুই দেশের মধ্যে বাণিজ্য আলোচনা স্থগিত করা, এবং আরএসএস–কে নিষিদ্ধ করা। “ডব্লিউএসও–র সঙ্গে একত্রে আমরা আজ ফৌজদারি কোডে তালিকাভুক্তির বিধানের অধীনে আরএসএস–কে অবিলম্বে নিষিদ্ধ করার এবং কানাডা থেকে এর এজেন্টদের অপসারণের আহ্বান জানাচ্ছি,” তিনি বলেছিলেন।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে দাবি করে কানাডা আরএসএসকে নিষিদ্ধ করেছে।

উপরের পোস্টটি এখানে ( here (archive)  দেখা যাবে। এরকম আরও পোস্ট এখানে, এখানে এবং এখানে (‌ herehere and here )‌ দেখা যাবে।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবির সত্যতা যাচাই করেছে, এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

ভিডিওতে একটি টিকটক ওয়াটারমার্ক ‘@nccmuslims’, লক্ষ্য করেআমাদের এনএম টিম ইন্টারনেটে একটি ক্লিপ খুঁজে পেয়েছে (যেহেতু টিকটক ভারতে নিষিদ্ধ), যেটি মূলত কানাডিয়ান মুসলিমদের জাতীয় কাউন্সিল (এনসিসিএম) দ্বারা পোস্ট করা হয়েছিল।

আরও অনুসন্ধান করে আমরা ২০ সেপ্টেম্বর, ২০২৩ (‌ September 20, 2023 )‌ তারিখে এনসিসিএম-এর ইউটিউব চ্যানেলে ভিডিওটির বর্ধিত সংস্করণ খুঁজে পেয়েছি, এবং ভিডিওটির লোকটি এনসিসিএম-এর সিইও স্টিফেন ব্রাউন।

প্রশ্নবিদ্ধ ভিডিওটি ০৫:১০ থেকে ০৫:৫৪ (‌ 05:10 to 05:54 )‌ পর্যন্ত দেখা যাবে।

এনসিসিএম ওয়েবসাইটের ‘আমাদের সম্পর্কে’ ( About Us ) বিভাগ অনুসারে, এনসিসিএম হল একটি ‘স্বাধীন, নির্দলীয় এবং অ–লাভজনক সংস্থা যা কানাডিয়ান মুসলিম সম্প্রদায়ের মধ্যে থেকে তৈরি’৷

কানাডিয়ান সরকারের সঙ্গে এনসিসিএম–এর সংশ্লিষ্টতার কোনও প্রমাণ নেই।

এছাড়াও, আরএসএস–কে নিষিদ্ধ করার বিষয়ে কানাডার পররাষ্ট্র মন্ত্রক থেকে কোনও আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি আসেনি।

তাই, ভাইরাল পোস্ট, যা দাবি করে যে কানাডা আরএসএসকে নিষিদ্ধ করেছে, তা বিভ্রান্তিকর।