Fact Check: মেক্সিকান ‘মমিকৃত এলিয়েন মৃতদেহ’ কেকের মতো কাটা হচ্ছে? এখানে সত্য

0 867

সম্প্রতি, মেক্সিকান সাংবাদিক এবং দীর্ঘদিনের ইউএফও উৎসাহী জেইম মাউসান মেক্সিকান কংগ্রেসের সামনে দাবি করেছেন যে তিনি ২০১৭ সালে প্রাচীন নাজকা লাইনের কাছে পেরুতে দুটি ছোট “মমিকৃত এলিয়েন মৃতদেহ” আবিষ্কার করেছেন। প্রদর্শিত এলিয়েনের দেহের প্রতিটি হাতে তিনটি আঙ্গুল রয়েছে, এবং একটি প্রসারিত মাথা।

এই পটভূমিতে একই এলিয়েনের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যাতে দাবি করা হয়েছে যে মেক্সিকান কংগ্রেসের সামনে উপস্থাপিত এলিয়েনের মৃতদেহটি আসলে একটি কেক এবং মেক্সিকান সরকার পুরো বিশ্বকে বোকা বানিয়েছে।

একজন ফেসবুক ব্যবহারকারী একটি ক্যাপশন সহ এই ভিডিওটি শেয়ার করেছেন: “মেক্সিকান এলিয়েন একটি কেক বলে জানা গিয়েছে। মেক্সিকান সরকার বিশ্বকে বোকা বানিয়েছে।”

ফেসবুক পোস্টটি দেখতে পাবেন এখানে (‌ here )‌।

একই দাবি করে ভিডিওটি ফেসবুক ও এক্স–এ (‌ Facebook and X )‌ভাইরাল হয়েছে।‌

FACT CHECK

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভিডিওটির মূল ফ্রেমগুলি চালিয়ে আমাদের দলটি ১৫ সেপ্টেম্বর আপলোড করা একটি ইনস্টাগ্রাম পৃষ্ঠা the_bakeking-এ একই ভিডিও খুঁজে পেয়েছে এই ক্যাপশন সহ: “আপনি এটি বিশ্বাস করবেন না! সত্যটি সেখানে #কেক #এলিয়েন #এলিয়েনস”। এটি অনুসারে, কেকটি বার্মিংহামের একজন ট্যাটু শিল্পী এবং বেকার (‌ tattoo artist and baker from Birmingham )‌ বেন কুলেন তৈরি করেছিলেন।

তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইল পর্যবেক্ষণ করে আমরা অনেক ভিডিও পেয়েছি যেখানে বেন কুলেন তার শৈল্পিক প্রতিভা ব্যবহার করে অতি-বাস্তববাদী কেক তৈরি করেছেন। নীচে আপনি তেমন একটি উদাহরণ দেখতে পারেন:‌

মেক্সিকোতে একটি এলিয়েন দেহের ভিডিও প্রকাশের তিন দিন পর বেন তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলিতে ভিডিওটি শেয়ার করেছেন। তিনি তার এক্স (‌  X  )‌ হ্যান্ডেলে একই ভিডিও আপলোড করেছেন। মন্তব্য বিভাগে অনেকেই তাঁর কারুশিল্পের প্রশংসা করেছেন।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ছুরি দিয়ে ভিনগ্রহের প্রাণীর মৃতদেহ কাটার ভাইরাল ভিডিওটি আসলে বার্মিংহামের বেকার বেন কুলেনের তৈরি একটি কেক।