ইউরো ২০১৬–র ছবি ভুলভাবে ফিফা বিশ্বকাপ ২০২২–এর সঙ্গে তুলনা করা হয়েছে

0 55

কাতার ফিফা বিশ্বকাপ ২০২২ শুরুর মাত্র দুই দিন আগে বিশ্বকাপ স্টেডিয়ামগুলিতে বিয়ার বিক্রি নিষিদ্ধ (‌ banned the sale of beer )‌ করা হয়েছিল। ইসলামী আইন মেনে চলার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও বিয়ারের অনুমতি ছিল না, অ্যালকোহলমুক্ত বিয়ারের অনুমতি কিন্তু ছিল। তবে অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয় শুধুমাত্র স্টেডিয়ামের বিলাসবহুল আতিথেয়তা এলাকায় অনুমোদিত ছিল।

এই প্রেক্ষাপটে, সোশ্যাল মিডিয়ায় একটি ভাইরাল ছবিতে দুটি ছবির (একটি পরিষ্কার এবং একটি অগোছালো রাস্তা) তুলনা দেখা যাচ্ছে। ব্যবহারকারীরা পোস্টটি শেয়ার করেছেন এবং দাবি করেছেন যে ভিজ্যুয়ালগুলি বিভিন্ন ফিফা বিশ্বকাপের সময় অ্যালকোহল নিষেধাজ্ঞা–সহ এবং  নিষেধাজ্ঞা–হীন দুটি দেশের মধ্যে তুলনা।

একজন ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ছবিটি পোস্ট (‌ posted )‌ করেছেন এই ক্যাপশন সহ: অ্যালকোহলযুক্ত পানীয় ছাড়া বিশ্বকাপ এবং অ্যালকোহলযুক্ত পানীয়সহ বিশ্বকাপের মধ্যে পার্থক্য। #ফিফা ওয়ার্ল্ডকাপ #কাতার সৌজন্যে জোরাম ভ্যান ক্ল্যাভের

পোস্টটি দেখতে পাবেন এখানে (‌  here   )‌।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল ছবিটির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

আমরা উভয় চিত্রের জন্য আমাদের অনুসন্ধান করেছি:

ছবি ১

একটি শাটারস্টক ছবির শিরোনাম: লুসাইল, কাতার — নভেম্বর ১০, ২০২২: লুসাইল প্লাজা টাওয়ার, সেলিব্রিটি ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ রঙিন পতাকা দিয়ে সাজানো রাস্তার চারপাশে রাত্রিতে হেঁটে যাওয়া লোকেরা (‌Lusail, Qatar  November 10 2022: Lusail Plaza Towers, celebrity FIFA World Cup 2022 decoration with colourful flags around the street people walking at night )‌, এবং তা ১০ নভেম্বর, ২০২২-এ পোস্ট করা হয়েছে৷

ছবির উপাদানগুলি কোলাজে থাকা ১ম ছবির সঙ্গে মিলে যায় এবং ছবির বর্ণনা থেকে জানা যায় যে এটি ফিফা বিশ্বকাপের সময় ফ্যান জোনগুলির মধ্যে একটি লুসেল প্লাজা টাওয়ারের। আমরা কাতার স্ট্রিট ভিউ (‌ Qatar Street View )‌ নামে একটি ইউটিউব চ্যানেলে আপলোড করা একটি সম্পূর্ণ ট্যুর ভিডিও পেয়েছি।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে প্রথম ছবিটি ফিফা বিশ্বকাপ ২০২২, কাতারের।

ছবি ২

জুন ১৭, ২০১৬ তারিখে সেনেগালের একটি মিডিয়া কোম্পানির ওয়েবসাইট Sanslimitesn.com এই শিরোনাম–সহ একটি নিবন্ধ প্রকাশ করেছিল:Euro 2016 : voici les dégâts après le passage des Irlandais à Paris !  (অনুবাদ: ইউরো ২০১৬: প্যারিসে আইরিশদের আসার পরে ক্ষতি হল!)

নিবন্ধের চিত্রটি দ্বিতীয় চিত্রের সঙ্গে হুবহু মিলে যায় এবং নিবন্ধটি ফরাসি থেকে ইংরেজিতে অনুবাদ করে আমরা জানতে পারি যে ভিজ্যুয়ালটি ইউরো ২০১৬ টুর্নামেন্টের সময় প্যারিসের। ইউরোপীয় টুর্নামেন্টে তাদের দল ইউক্রেনকে হারানোর পর আইরিশ ভক্তরা এই আবর্জনা ফেলেছিল।

একই চিত্র সহ ল প্যারিসিয়েনে (‌ Le Parisien )‌ প্রকাশিত আরেকটি নিবন্ধ, সানস্লিমাইটস–এ করা দাবিটিকে সমর্থন করে। এটি প্রমাণ করে যে দ্বিতীয় ছবিটি ফিফা বিশ্বকাপের নয়, বরং ফ্রান্সে অনুষ্ঠিত ইউরো ২০১৬ কাপের।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভাইরাল ছবির দাবিটি বিভ্রান্তিকর।