Fact Check: ব্রাজিলের পতাকা হাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‌ছবি মর্ফড

0 217

ব্রাজিলের জাতীয় পতাকা হাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে।

ছবিটি ফেসবুকে এই ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: “অভিনন্দন, ব্রাজিলের জাতীয় পতাকা হাতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী সফল রাষ্ট্রনায়ক দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা..!!”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক পাবেন।

Fact Check

নিউজমোবাইল উপরোক্ত দাবিটি সত্য-নিরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

একটি সাধারণ রিভার্স ইমেজ সার্চ করে, আমরা ৩১ আগস্ট, ২০১৭ তারিখের একটি সংবাদ প্রতিবেদন (‌ news report )‌ খুঁজে পেয়েছি, যেটি বাংলাদেশের জাতীয় পতাকাধারী শেখ হাসিনার আসল চিত্রটি বহন করে। শিরোনামটিতে লেখা হয়েছে: “বুধবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগারদের প্রথম টেস্টে ২০ রানে ঐতিহাসিক জয়ের পর গ্যালারিতে জাতীয় পতাকা ওড়াচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।”

একই ছবি ৩১ আগস্ট, ২০১৭ তারিখের অন্য একটি নিউজ ওয়েবসাইটেও (‌ news website )‌ শেয়ার করা হয়েছে। সেখানে বলা হয়েছিল, “বাংলাদেশ ক্রিকেট দল যখন প্রথম জয় পায় তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছিলেন উল্লাসিত টাইগারদের একজন ভক্ত। ঢাকায় অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়।’‌’‌

৩০ আগস্ট, ‌২০১৭, বাংলাদেশ (‌ Bangladesh )‌ অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টেস্ট ম্যাচ জিতেছিল। ওই ম্যাচে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন এবং জাতীয় পতাকা নাড়িয়ে দলকে অভিনন্দন জানান।

সুতরাং, উপরের তথ্য থেকে প্রতীয়মান হয় যে, ব্রাজিলের জাতীয় পতাকাধারী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাইরাল ছবিটি সম্পাদনা করা হয়েছে।