Fact Check: ওয়াটার হাইওয়ের এরিয়াল ভিউ দেখানো ভাইরাল পোস্টটি চিনের রাস্তার ছবি দেখাচ্ছে, ভারতের নয়

0 300

একটি ওয়াটার হাইওয়ের আকাশ থেকে দেখা দৃশ্যসহ একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। এতে চারিদিকে জলের মধ্যে একটি বন্যাপ্লাবিত সড়কে যানবাহন চলাচল করতে দেখা যায়। অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী এটি ভারতের বলে দাবি করেছেন।

একজন ফেসবুক ব্যবহারকারী একটি ক্যাপশন সহ ভাইরাল ভিডিওটি পোস্ট ( posted )  করেছেন: Incredible India 🇮🇳
অবশেষে দেখা গেল সবচেয়ে সুন্দর ওয়াটার হাইওয়ে  #তেজরাজন #বিগ বস১৬ #বিগবস১ ৬ #করিনাকাপুরখান #রিচাচাড্ডা #টি২০ওয়র্ল্ড কাপ #প্রিযঙ্কা চোপড়া  #সাকিনিডাকিনি #সিদ্ধার্থমলহোত্র #সিডনাজ #বেলাআওয়ারঅবসেশন#রামসেতু #আরিয়ানখান

ভিডিওটি দেখতে পারেন এখানে (‌ here )‌।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল ছবিটির সত্যতা যাচাই করেছে, এবং এটি বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

ভাইরাল ভিডিওটির একটি রিভার্স ইমেজ সার্চ আমাদেরকে একটি টুইটে (‌ tweet )‌ নিয়ে যায়, যা ১০ জুলাই, ২০২১ তারিখে একটি যাচাইকৃত অ্যাকাউন্ট এবং সে দেশের বৃহত্তম সংবাদপত্র গোষ্ঠী বিউটিফুল চায়না ( Beautiful China  )‌–র অফিসিয়াল হ্যান্ডেলে পোস্ট করা হয়েছিল। টুইটের ভিডিওটি ভাইরাল ভিডিওর সঙ্গে হুবহু মিলে যায়। এর ক্যাপশনে বলা হয়েছে যে ভিডিওটির রাস্তাটি ইয়ংসিউ-উচেং সড়কের একটি অংশ। বর্ষার মরসুমে জলের স্তর ১৮.৬৭ মিটারের বেশি হলে রাস্তার এই অংশটি ডুবে যায়।

‘ইয়ংজিউ-উচেং রোড’ সম্বন্ধে একটি গুগল কিওয়ার্ড সার্চ করে আমরা ৫ আগস্ট, ২০১৯ তারিখে চায়না সেন্ট্রাল টেলিভিশন (‌ China Central Television )‌ বা সিসিটিভি–র একটি টুইট (‌ tweet )‌ খুঁজে পেয়েছি, যেখানে জলের স্তর কমে যাওয়ার সময় একই রাস্তার ছবি দেখানো হয়েছে। এটি প্রমাণ করে যে রাস্তাটি সত্যিই বর্ষাকালে জলমগ্ন হয়।

চিনের রাষ্ট্র-অধিভুক্ত মিডিয়া হাউস পিপলস ডেইলি (‌  People’s Daily  ) ২৬ জুন, ২০২২-এ প্রকাশিত আরেকটি টুইটেও (‌ tweet )‌ বর্ষার মরসুমে একই রাস্তা থেকে ভিজ্যুয়াল দেখানো হয়েছে।

আমরা টুইটে দেখানো রাস্তা এবং ভাইরাল পোস্টে দেখানো রাস্তার মধ্যে মিল লক্ষ্য করতে পারি। তা প্রমাণ করে যে এই রাস্তাটি চিনের, ভারতের নয়।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভাইরাল ভিডিওর দাবিটি বিভ্রান্তিকর।