Fact check: এই ‌ভাইরাল ছবিতে যা দেখা যাচ্ছে তা ফ্রান্সে লকডাউন–এর বিরুদ্ধে মানুষের প্রতিবাদ নয়

0 169

একটি ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে যাতে দেখা যাচ্ছে অনেক মানুষ বিক্ষোভ দেখাচ্ছেন। এই ছবিটি শেয়ার করা হচ্ছে এই দাবি করে যে এটি ফ্রান্সে লকডাউন–এর বিরুদ্ধে মানুষের প্রতিবাদের ছবি।

এই ছবিটি শেয়ার করার সময় যে ক্যাপশন ব্যবহার করা হচ্ছে তাতে লেখা আছে:‌ ‘‌লকডাউন–এর অত্যাচার প্রত্যাখ্যান করছে ফ্রান্স’‌।

এই পোষ্টের লিংক পাওয়া যাবে এখানে (‌ here )‌। এই ধরনের আরও পোস্ট দেখুন (‌ herehere, and here )‌।

Fact Check

নিউজ মোবাইল এর ফ্যাক্ট চেক করে দেখেছে যে এই দাবিটি ভুয়ো।

আমরা এর রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই এই ছবিটি ২০১৮ সালের ২৮ নভেম্বর ‘‌ফরগত্তোথিঙ্ক’‌ (‌ Forgottothink )‌ নামে একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল। তার শিরোনাম ছিল:‌ ‘‌জ্বালানি করের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনকারীদের সঙ্গে প্যারিসে পুলিশের সংঘর্ষ’‌।

‌২০১৮ সালের ২৪ নভেম্বর ‘‌ডেইলি মেইল ইউকে’‌ (‌ DailyMail UK )‌এই ছবিটি শেয়ার করেছিল। রিপোর্টে বলা হয়েছিল, ‘‌ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও তাঁর সরকারের বিরুদ্ধে নিজেদের ক্রোধ প্রদর্শনের জন্য ফ্রান্সের বিভিন্ন জায়গা থেকে হাজার হাজার মানুষ এসেছিলেন’‌।

রিপোর্টে একথাও বলা হয়েছিল যে বিক্ষোভকারীরা প্লাইউড শিট, চেয়ার ও অন্যান্য সামগ্রীতে আগুন লাগিয়ে দিয়ে বিক্ষোভ দেখানোর পর তাদের ওপর পুলিশ জলকামান ব্যবহার করেছিল এবং টিয়ার গ্যাস ছুঁড়েছিল। এই বিক্ষোভকারীরা জ্বালানির দাম বাড়ানোর পরিকল্পনার প্রতিবাদ জানাচ্ছিলেন।

ফ্রান্সের মানুষ করোনাভাইরাস মহামারীর মধ্যে নতুন করে কোভিড–১৯ সংক্রান্ত বিধিনিষেধ (‌ COVID-19 curbs )‌ জারির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন, একথা ঠিক। কিন্তু এটা স্পষ্ট যে এই ভাইরাল হওয়া ছবিতে যে ঘটনা দেখা যাচ্ছে তা ২০১৮ সালের। কাজেই উপরের তথ্যের ভিত্তিতে বলা যায় যে এই ছবিটি পুরনো, এবং এটি ফ্রান্সের সাম্প্রতিক প্রতিবাদের ছবি নয়।