Fact Check: এক বিক্ষোভের পুরনো ভিডিও রাশিয়ায় সাম্প্রতিক যুদ্ধবিরোধী বিক্ষোভের ছবি হিসাবে ভাইরাল হয়েছে।

0 710

ইউক্রেনে চলতি রুশ আগ্রাসনের পরিপ্রেক্ষিতে রাস্তায় প্রতিবাদ করার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে এই দাবি করে যে এতে রাশিয়ার মস্কোতে সাম্প্রতিক যুদ্ধবিরোধী বিক্ষোভ দেখা যাচ্ছে।

ফেসবুক ব্যবহারকারীরা ভিডিওটি এই ক্যাপশন দিয়ে শেয়ার করছেন, “গতকাল মস্কোতে যুদ্ধবিরোধী প্রতিবাদ। পুতিন দ্রুত পুলিশ পাঠিয়েছে এটা ভেঙে দিতে।”

এইখানে উপরের পোস্টের (‌ post  )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখছে এটি পুরনো ভিডিও।

আমরা গুগল লেন্স ব্যবহার করে ব্যানারে লেখা টেক্সট বের করেছি এবং তারপর ইউটিউবে একটি কিওয়ার্ড সার্চ করেছি।

আমরা দেখতে পেয়েছি যে একই ভিডিওটি ইউটিউবে (‌ YouTube  )‌ ১০ মে, ২০১৩-এ আপলোড করা হয়েছিল৷ শিরোনামের গুগল অনুবাদে লেখা ছিল: “ক্রেমলিন দখলকারীদের মৃত্যু!” অ্যাকশন অন ভেরস্কায়া।

ভিডিওর বর্ণনায় লেখা ছিল, “বিরোধী কর্মীরা একটি ব্যানার নিয়ে মস্কোর ভেরস্কায়া স্ট্রিট অবরোধ করে যাতে লেখা ছিল “ক্রেমলিন দখলকারীদের মৃত্যু”। ৯ মে, ২০১৩, দিমিত্রি জাইকভের ভিডিও।”

বিবরণটি ৯ মে, ২০১৩ তারিখের একটি নিবন্ধের (‌  article )‌ একটি লিঙ্কও বহন করে। রিপোর্ট অনুসারে, ‘তেরো জন নাগরিক কর্মী ৯ মে সন্ধ্যায় ভেরস্কায়া স্ট্রিট অবরোধ করে “ক্রেমলিন দখলকারীদের মৃত্যু” লেখা একটি বিশাল ব্যানার নিয়ে। বিক্ষোভকারীরা পুতিন–বিরোধী স্লোগান দিতে থাকে, এবং একটি মিছিল বের করে। তাদের সঙ্গে যোগদানকারী সকল কর্মী ও পথচারীকে আটক করা হয়। বিক্ষোভ প্রায় তিন মিনিট স্থায়ী হয়েছিল।

প্রতিবেদনে পুলিশের হাতে আটক কর্মীদের একাধিক ছবিও রয়েছে।

‌‌

কাজেই উপরের তথ্য থেকে একথা স্পষ্ট যে ভাইরাল ভিডিওটি পুরনো এবং তার সঙ্গে রাশিয়ার সাম্প্রতিক যুদ্ধবিরোধী বিক্ষোভের কোনও সম্পর্ক নেই।