FACT CHECK:‌ পাকিস্তানের তুষার-ঢাকা মুরিতে সাম্প্রতিক ট্রাক দুর্ঘটনা হিসাবে পুরনো ভিডিও মিথ্যাভাবে শেয়ার করা হয়েছে

0 329

একটি খননকারী ট্রাককে তুষার-ঢাকা রাস্তার নিচে পড়ে যেতে দেখা যায় এমন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। এতে দাবি করা হচ্ছে যে এটি পাকিস্তানের শহর মুরিতে ( Murree )  সাম্প্রতিক একটি ট্রাক দুর্ঘটনার ছবি।

সংবাদ প্রতিবেদন অনুসারে, “সেনা উদ্ধারকারীরা রবিবার (৯ জানুয়ারি) পাকিস্তানের একটি পাহাড়ি শহরের (মুরি) আশেপাশের পথ পরিষ্কার করেছে, যেখানে ভারী তুষারপাতে আটকে পড়া যানবাহনে ২২ জন মারা যাওয়ার পরে হাজার হাজার পর্যটককে আশ্রয় দেওয়া হয়েছিল।”

ভিডিওটি উর্দু ভাষায় একটি ক্যাপশন সহ ফেসবুকে শেয়ার করা হয়েছে, যা অনুবাদে মোটামুটি এরকম:‌ “মুরিতে উদ্ধার অভিযানের সময় ক্রেন উল্টে গেছে।”

(Original Text: مری میں امدادی کاموں کے دوران کرین الٹ گئی)

এখানে উপরের পোস্টের (‌  post )‌ লিঙ্ক।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটির সত্যতা যাচাই করে দেখেছে এটি বিভ্রান্তিকর।

ইনভিড টুল ব্যবহার করে আমরা ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করে রিভার্স ইমেজ সার্চ করেছি৷ এই অনুসন্ধান আমাদের ৭ জানুয়ারি, ২০২০ তারিখে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদনে (‌ news report  )‌ পৌঁছে দেয়, যেখানে একই ভাইরাল ভিডিও আছ। নিবন্ধের শিরোনামে লেখা হয়েছে, “পাকিস্তানে তুষারপাতের পরে গাড়ি উদ্ধারের চেষ্টা করার সময় খননকারী গাড়িটি রাস্তার ধার থেকে গড়িয়ে পড়ে বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি করে।”

নিচে ভাইরাল ভিডিও ও ২০২০–র জানুয়ারিতে আপলোড করা ভিডিওর তুলনামূলক ছবি দেওয়া হল।

আরও অনুসন্ধান করে আমরা ১৯ মার্চ, ২০২০ তারিখে ইউটিউবে (‌ YouTube )‌ আপলোড করা ভিডিওটির একটি সংক্ষিপ্ত সংস্করণ পেয়েছি, যার বর্ণনায় লেখা ছিল, “মুরে দুর্ঘটনা (‌মুরি)‌ ২ মুরে নিউজ।”

এর সূত্র ধরে আমরা আরও অনুসন্ধান করেছি, এবং দেখতে পেয়েছি যে অনেক সংবাদ প্রতিবেদনে (‌ news reports    )‌ ২০২০ সালের জানুয়ারিতে পাকিস্তানে মারাত্মক শীতকালীন ঝড়ের হানার খবর দেওয়া হয়েছে।

উপরের তথ্য থেকে একথা স্পষ্ট যে একটি পুরানো ভিডিও তুষার ঝড়ের কারণে পাকিস্তানে সাম্প্রতিক ট্রাক দুর্ঘটনার ভিডিও হিসাবে ফিরে এসেছে। অতএব, ভাইরাল দাবি বিভ্রান্তিকর।