Fact Check: এই ভিডিওতে কি সত্যিই টোঙ্গায় জলের তলায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত দেখা যাচ্ছে? সত্য জানুন এখানে

0 411

১৫ জানুয়ারী, ২০২২-এ দক্ষিণ প্রশান্ত মহাসাগরে একটি ডুবো আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পরে টোঙ্গায় সুনামি শুরু হয়েছিল৷ এই বিপর্যয়টি দ্বীপরাষ্ট্রটিতে ধ্বংসলীলা চালিয়েছিল এবং ৩ জন প্রাণ হারিয়েছিলেন৷ এর পরে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করা হচ্ছে যাতে দাবি করা হয় যে এটি টোঙ্গায় সাম্প্রতিক আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ছবি।

ভিডিওটি যে ক্যাপশন দিয়ে শেয়ার করা হচ্ছে:‌ “সাগরের নিচে টোঙ্গা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত দেখুন। সবচেয়ে অবিশ্বাস্য। শেষ অবধি দেখুন অর্থাৎ ব্ল্যাকআউটের পরে দেখুন তারপরে কী ঘটেছিল। ভয়ঙ্কর।”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল সত্যতা যাচাই করে দেখেছে ভিডিওটি সত্য নয়।

কিফ্রেমের স্ক্রিনগ্র্যাব–এর রিভার্স ইমেজ সার্চে করে আমরা ২০ অক্টোবর, ২০১৭ তারিখের একটি নিবন্ধে আসল ভিডিওটি (‌ original video )‌ খুঁজে পেয়েছি।

ভিডিওটি একজন অস্ট্রেলিয়ান ভূতাত্ত্বিক তৈরি করেছেন এবং এটি নিউজিল্যান্ডের উপকূলে একটি ডুবো আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ছবি।

এই সিমুলেশন ভিডিওটি শুধুমাত্র এটাই দেখায় যে যদি জলের নিচের একটি আগ্নেয়গিরি কোনও জনবসতিপূর্ণ মূল ভূখণ্ডের কাছাকাছি অগ্ন্যুৎপাত ঘটায় তাহলে কী হতে পারে৷

২০১৯ সালে, নিউজমোবাইল (‌ NewsMobile )‌ একই ভিডিওটি নস্যাত করেছিল যখন এটি ইন্দোনেশিয়ায় সিনাবুং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত হিসাবে শেয়ার করা হয়েছিল।

‌https://newsmobile.in/articles/2019/06/20/no-the-volcano-in-the-video-is-not-indonesias-sinabung-volcano/

উপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে ভাইরাল ভিডিওটি একটি সিমুলেশন ভিডিও, এবং মোটেই বাস্তব নয়।