Fact Check: বাংলাদেশের পুরনো ছবি উত্তরপ্রদেশে এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসির জনসভার ছবি হিসেবে ভাইরাল হয়েছে

0 390

সামাজিক মাধ্যমে একটি বিশাল ভিড়ের ছবি শেয়ার করা হচ্ছে এই দাবি ‌করে যে তা অল ইন্ডিয়া মজলিস–এ–ইত্তেহাদুল মুসলিমিন (‌এআইএমআইএম)‌–এর প্রধান আসাদউদ্দিন ওয়াইসি–কে উত্তরপ্রদেশের গাজিয়াবাদে স্বাগত জানানোর ছবি। এই ছবিটি শেয়ার করা হচ্ছে ২০২২ সালের উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে।

ফেসবুকে এই পোস্টটি শেয়ার করা হচ্ছে একটি হিন্দি ক্যাপশন সহ যা অনুবাদ করলে দাঁড়ায়:‌ আসাদউদ্দিন ওআইসিকে উত্তরপ্রদেশে দ্বার গাজিয়াবাদে সাদর অভ্যর্থনার ছবি।

(‌Original Text: यूपी गेट गाज़ियाबाद की तस्वीर असदुद्दीन ओवैसी के इस्तक़बाल मे live photo)

এখানে উপরের পোস্টটির (‌ post )‌ লিংক দেওয়া হল। এমন আরও পোস্ট দেখুন (‌ here and here )‌।

Fact Check‌

নিউজ মোবাইল এই দাবিটি ফ্যাক্ট চেক করে দেখেছে যে এটি বিভ্রান্তিকর।

আমরা এর রিভার্স ইমেজ সার্চ করে ২০১৯ সালের ১১ নভেম্বর ইউটিউব চ্যানেলে আপলোড করা একটি ভিডিও (‌ video )‌ দেখতে পাই। সেই ভিডিওর বিবরণ অনুযায়ী এটি বাংলাদেশের চট্টগ্রামের জস্‌ন–এ–জুলুস–এর ছবি। ভিডিওটির স্ক্রিনগ্র‌্যাব থেকে স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে ভাইরাল ছবিটি এর সঙ্গে সম্পর্কিত।

এরপর আমরা এই ভিডিওটি স্ক্রিনগ্র‌্যাব ও ভাইরাল হওয়া ছবি মিলিয়ে দেখে উভয়ের মধ্যে অনেক সাদৃশ্য খুঁজে পাই।

আরেকটি ফ্রেমে আমরা দেখতে পাই ইউটিউব ভিডিওর ছবির জায়গাটি আর ভাইরাল হওয়া ছবিতে দেখানো জায়গাটি হুবহু এক।

আমরা এটাও লক্ষ্য করি যে ভাইরাল ভিডিওতে ‘‌সাকিব চৌধুরি’‌ লেখা একটি ওয়াটারমার্ক রয়েছে। এর সূত্র ধরে আমরা কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই ২০১৯ সালের ১০ নভেম্বর তাঁর ফেসবুক ( Facebook )  প্রোফাইলে একই ছবি আপলোড করা হয়েছিল। সেই পোস্টের ক্যাপশনে লেখা ছিল,‌ ‘‌জশ্‌নে জুলুসে ইদ–এ–মিলাদুন্নবী ২০১৯

আরও অনুসন্ধান করে আমরা ২০১৯ সালে প্রকাশিত একটি নিউজ রিপোর্ট (‌ news report )‌ দেখতে পাই যেখানে এই একই ছবি দেওয়া আছে। তার ক্যাপশনে লেখা আছে, ‘‌হাজার হাজার মুসলিম ভক্ত রবিবার চট্টগ্রামের লালখান বাজার এলাকায় জশ্‌নে জুলুস মিছিলে অংশ নিয়েছিলেন পবিত্র ইদ–এ–মিলাদুন্নবী উপলক্ষ্যে। এই অনুষ্ঠানটি হয় হজরত মহম্মদের জন্ম ও তিরোধান উদযাপনের জন্য।

কাজেই উপরের তথ্যের ভিত্তিতে স্পষ্টই বোঝা যাচ্ছে বাংলাদেশ ইদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে হওয়া পবিত্র সমাবেশকে উত্তরপ্রদেশে আসাদউদ্দিন ওয়াইসির অভ্যর্থনায় মানুষের ভিড় হিসেবে দেখানো হচ্ছে।