Fact Check: না, এই ভিডিওটিতে জামিন পাওয়ার পরে কালীচরণ মহারাজকে দেখা যাচ্ছে না

0 553

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি ভিডিও ‌এসেছে যাতে সেই কালীচরণ মহারাজকে দেখানো হয়েছে যিনি সম্প্রতি মহাত্মা গান্ধীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছিলেন। ভিডিওটিতে দেখা যাচ্ছে কালীচরণ মহারাজ কয়েকজন পুলিশের সঙ্গে হাঁটছেন, এবং দাবি করা হচ্ছে যে তাঁকে জামিন দেওয়া হয়েছে।

২৬ ডিসেম্বর, ২০২১-এ কালীচরণকে মহাত্মা গান্ধীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করার জন্য এবং রায়পুরের একটি ধর্ম সংসদে গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের প্রশংসা করার জন্য গ্রেপ্তার করা হয়েছিল।

একজন ফেসবুক (‌ Facebook )‌ ব্যবহারকারী ২১শে ডিসেম্বর, ২০২১-এ ভিডিওটি শেয়ার করেছেন, এবং হিন্দিতে একটি ক্যাপশন দেওয়া হয়েছে অনুবাদ করলে যা মোটামুটি এরকম দাঁড়ায়:‌ “কালীচরণ মহারাজ জামিন পেয়েছেন।”

(মূল: #कालीचरण महाराज की बेल मंजूर…)

ভিডিওটি টুইটারেও (‌ Twitter )‌ একই দাবি সহ ভাইরাল হয়েছে।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল ভিডিওটির সত্যতা যাচাই করে দেখেছে যে এটি বিভ্রান্তিকর।

প্রাসঙ্গিক কিওয়ার্ড অনুসন্ধান করার সময় আমরা ৩১ ডিসেম্বর, ২০২১-এ নিউজ১৮ (‌ News18 )‌ প্রকাশিত একটি রিপোর্ট পেয়েছি, যেখানে ভাইরাল ভিডিওর একটি স্ক্রিনগ্র্যাব রয়েছে। রিপোর্ট অনুসারে ৩১ ডিসেম্বর, ২০২১-এ রায়পুরের একটি আদালত হিন্দু সাধু কালীচরণ মহারাজের আইনজীবীদের দায়ের করা জামিনের আবেদন প্রত্যাখ্যান করেছে, এবং তিনি ১৩ জানুয়ারি, ২০২২ পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে থাকবেন।

নিচে নিউজ১৮–এর কভার ছবির সঙ্গে ভাইরাল ভিডিওর স্ক্রিনগ্র‌্যাবের তুলনা দেওয়া হল।

আরও পরীক্ষা করে, আমরা জি নিউজ (‌ Zee News  )‌ এবং আইবিসি২৪ (‌ Zee News )‌-এর রিপোর্টে একই রকম ছবি পেয়েছি।

ঘটনাক্রমে ৭ জানুয়ারী, ২০২২-এ পুনের  একটি আদালত  (‌ a Pune court )‌ ঘৃণা উদ্রেককারী বক্তৃতার মামলায় কালীচরণ মহারাজকে জামিন দেয়। কাজেই এটা স্পষ্ট যে ভাইরাল ভিডিওটিতে ডিসেম্বরে জামিন পাওয়ার পর তাঁকে পুলিশের সঙ্গে হাঁটতে দেখা যাচ্ছে না।