Fact Check: ভাইরাল ছবিতে কি পাকিস্তানের খাপলু উপত্যকায় একটি বরফে ঢাকা ইয়াক দেখা যাচ্ছে? এখানে সত্য জানুন

0 562

একটি ইয়াকের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, এবং দাবি করা হয়েছে যে প্রাণীটি পাকিস্তানের খাপলু উপত্যকায় ভারী তুষারপাতের মধ্যে পুরো রাত কাটিয়ে পুরোপুরি জমে হিম হয়ে গেছে।

পোস্টটি একটি ক্যাপশন দিয়ে শেয়ার করা হচ্ছে যাতে লেখা আছে, “একটি সুন্দর হিমালয়ের ইয়াক পুরো রাত ভারী তুষার ও ঠান্ডা আবহাওয়ায় -১৮তে কাটানোর পরে তোলা, খাপলু ভ্যালি, জিবি, পাকিস্তান।”

পোস্টটির লিঙ্ক দেখুন এখানে (‌ here )‌।

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে যে দাবিটি অসত্য।

গুগল রিভার্স ইমেজ সার্চ করার সময় আমরা দেখতে পাই যে একই ছবি ইয়েলোস্টোনগ্যালারি (‌Yellowstonegallery )‌ ওয়েবসাইটে এই ক্যাপশন সহ প্রকাশিত হয়েছিল: “ইয়েলোস্টোনের প্রচণ্ড শীতের সময় টম মারফি এই রাজকীয় বাইসনের ছবি তুলেছিলেন। বাইসন ভীষণ ঠাণ্ডা সহ্য করতে পারে। তাদের মাথা, কাঁধ ও কুঁজ, যার ভেতরে  তাদের গুরুত্বপূর্ণ অঙ্গগুলি রয়েছে, অতিরিক্ত ঘন চুলে আবৃত। খাওয়ার প্রয়োজন বাদে তারা চুপচাপ দাঁড়িয়ে থাকে এবং ঠান্ডা সহ্য করে কোনও শক্তি ব্যয় বা নড়াচড়া না করে।”

ইয়েলোস্টোন (‌ Yellowstone )‌ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ন্যাশনাল পার্ক।
আমরা দেখতে পেয়েছি যে একই চিত্র টম মারফি ফটোগ্রাফি (‌ Tom Murphy photography  )‌ নামের একটি ওয়েবসাইটেও প্রকাশিত হয়েছিল। সেখানে ক্যাপশন ছিল: “বাইসন ভীষণ ঠাণ্ডা সহ্য করতে পারে। তারা উত্তরের গ্রেট প্লেনস–এ এবং নর্দার্ন রকিজ–এ প্রায় ৫০০,০০০ বছর ধরে রয়েছে, এবং পার হয়ে এসেছে দুটি বড় হিমবাহ যুগ যখন উত্তর আমেরিকার উত্তরের বিস্তৃত অংশ এক মাইল পুরু বরফে আবৃত হয়ে গিয়েছিল। তাদের মাথা, কাঁধ ও কুঁজ, যেখানে তাদের গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে, অতিরিক্ত ঘন চুলে আবৃত। খাওয়ার প্রয়োজন বাদে তারা চুপচাপ দাঁড়িয়ে থাকে, এবং ঠান্ডা সহ্য করে কোনও শক্তি ব্যয় বা নড়াচড়া না করে।’‌’‌

এইভাবে ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কের হিমে ঢাকা একটি ইয়াকের ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে এই দাবি করে যে এটি পাকিস্তানের খাপলু উপত্যকার ছবি।