Fact Check: না, ভাইরাল হওয়া এই ছবিতে মোটেই সলমন খান বাংলাদেশী অভিনেতা সলমন শাহের ছবি ধরে নেই

0 271

বলিউড অভিনেতা সলমন খানের একটি ছবি ভাইরাল হয়েছে যাতে তিনি নাকি বাংলাদেশি অভিনেতা সলমন শাহের ছবি ধরে আছেন। সামাজিক মাধ্যমে অনেকে এটা শেয়ার করে বলছেন সলমন খান এই ছবি এঁকেছেন সলমন শাহকে শ্রদ্ধা জানাতে।

সলমন শাহ (‌ Salman Shah ) ‌ওরফে শাহরিয়ার চৌধুরি ইমন ছিলেন একজন বাংলাদেশি ফিল্ম ও টিভি অভিনেতা। ১৯৯০–এর দশকে তিনি খুবই জনপ্রিয় ছিলেন। ২১ বছর বয়সে ১৯৯৬ সালে তাঁর মৃত্যু হয়।

ছবি শেয়ার করে ক্যাপশনে লেখা হচ্ছে, “হিরো সলমন শাহের প্রতি শ্রদ্ধার্ঘ দেখুন আন্তর্জাতিক সেলেবরা সলমন শাহকে কী চোখে দেখেন।”

এখানে ওপরের পোস্টের ( here )‌ লিঙ্ক দেওয়া হল। এমন আরও ছবি দেখুন (‌hereherehere and here )‌

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে ছবিটি ভুয়ো। ‌

আমরা রিভার্স ইমেজ সার্চ করে ২০১৭ সালের ৪ ডিসেম্বর একজন টুইটার ইউজারের আপলোড করা একই রকমের ছবি দেখতে পাই। তাতে সলমন খানের হাতে ধরা আছে তাঁর ও তাঁর মায়ের ছবি। ক্যাপশনে লেখা আছে, “সুদর্শন #সলমনখান (‌ #SalmanKhan )‌ পামেলি কয়ালের আঁকা তাঁর ও মায়ের ছবি হাতে।”

দুটো ছবিতে সলমন খানের ধরে থাকা পোর্ট্রেট বাদে বাকি সব এক।

এই ছবিটি পিন্টারেস্ট–ও (‌ Pinterest )‌ আপলোড করেছিল।

এর সূত্র ধরে পামেলি কয়াল সন্ধান করে দেখতে পাই ছবিটি তিনি ইনস্টাগ্রামে আপলোড করে ক্যাপশনে লিখেছিলেন, “ধন্যবাদ@বিয়িংসলমনখান.”

একটি ইউটিউব চ্যানেল (‌ YouTube Channel )‌ মুভি আড্ডা–ও সলমন খানের এক ভিডিও আপলোড করে যাতে সলমন নিজের ও মায়ের এই পোর্ট্রেট ধরে আছেন। তার শিরোনামে আছে,  “নিজের ও মা সালমা খানের ছবি হাতে পোজ দিয়েছেন সলমন খান।”

নিউজমোবাইল পামেলা কয়ালের সঙ্গে যোগাযোগ করে এই নিবন্ধ আপলোড করেছে।

কাজেই আমরা বলতে পারি ভাইরাল ছবিটি বানানো। আসল ছবিতে সলমন খান নিজের ও মায়ের পোর্ট্রেট ধরে আছেন, সলমন শাহের নয়।