Fact Check: এই ছবিটি কি ছত্তিসগড়ের ‘ভিনগ্রহের প্রাণীর গুহাচিত্র’?‌ সত্য জানুন এখানে

0 347

সামাজিক মাধ্যমে প্রচুর শেয়ার হচ্ছে একটি ছবি যাতে দাবি করা হচ্ছে ছত্তিসগড়ের চরামা গুহায় ১০,০০০ বছরের পুরনো ‘ভিনগ্রহের প্রাণীর গুহাচিত্র’ পাওয়া গেছে।

ভাইরাল ইমেজে লেখা হয়েছে, “ভিনগ্রহের প্রাণীর গুহাচিত্র। ছত্তিসগড়ের চারামা গুহায় ১০,০০০ বছরের পুরনো ছবিতে দেখা যাচ্ছে ভিনগ্রহের প্রাণী ও ইউএফও।”

এখানে ওপরের পোস্টের ( post )‌ লিঙ্ক দেওয়া হল। এমন আরও ছবি দেখুন (‌ here and here )‌।

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে ছবিটি বিভ্রান্তিকর। ‌

রিভার্স ইমেজ সার্চ করে আমরা দেখি এই ছবি রয়েছে একটি নিবন্ধের (‌ article )‌ সঙ্গে। তার হেডলাইন ছিল, “অস্ট্রেলিয়ার নর্দার্ন টেরিটরিতে প্রাচীন গুহাচিত্র আবিষ্কার।” নিবন্ধে বলা ছিল এটি আছে অস্ট্রেলিয়ার বিখ্যাত রক আর্ট সাইট নোরলাঙ্গিতে। আরও বলা ছিল “কাকাডু ন্যাশনাল পার্কের এই সাইটগুলিতে মানুষ থাকত ৫০,০০০ বছর আগে।”

আরও একটি নিবন্ধের (‌ an article )‌ সঙ্গে এই ছবি আছে যার হেডলাইন হল, ‘কাকাডু ন্যাশনাল পার্ক ওয়র্ল্ড হেরিটেজ–এর বুরুংকুই (‌নোরলাঙ্গি)‌ রক আর্ট সাইটের দেওয়ালগুলো হাজার হাজার বছর ধরে মানুষের আশ্রয় ও ক্যানভাস ছিল।’‌ এখানেও (‌ here )‌ ছবিটি দেখুন।

কাকাডু ন্যাশনাল পার্ক (‌ Kakadu National Park )‌–এর ওয়েবসাইটেও এমন ছবি আছে। এখানে (‌ here )‌ তা দেখা যেতে পারে।

প্রাসঙ্গিক কিওয়র্ড দিয়ে আরও সন্ধান (‌ searched )‌ করে ছত্তিসগড়ের চারামা গুহায় ‘ভিনগ্রহের প্রাণীর গুহাচিত্র’ সংক্রান্ত কোনও খবর আমরা খুঁজে পাইনি।

তবে আমরা ২০১৪ সালে প্রকাশিত নানা নিবন্ধে (‌ articles )‌ দেখতে পাই বলা আছে, “ছত্তিসগড়ে ১০,০০০ বছর পুরনো গুহাচিত্রে ভিনগ্রহের প্রাণী ও ইউএফও।” তবে তার সঙ্গে ছাপা ছবিটি ভাইরাল ছবির থেকে একদমই ভিন্ন।

কাজেই বলা যেতে পারে অস্ট্রেলিয়ায় আবিষ্কৃত গুহাচিত্রকে ছত্তিসগড়ের চারামা গুহায়  ‘ভিনগ্রহের প্রাণীর গুহাচিত্র’ বলে চালানো হচ্ছে। অতএব ভাইরাল ছবিটি বিভ্রান্তিকর।