‌Fact Check: না, ভাইরাল ছবিটি আফগানিস্তানে সাম্প্রতিক ভূমিকম্পের পরের ছবি নয়

0 518

আফগানিস্তান ২২ জুন একটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছিল যার ফলে শত শত বাড়িঘর ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। পূর্ব আফগানিস্তানের দুর্গম, পার্বত্য অঞ্চলে সর্বাধিক ধ্বংসযজ্ঞ ঘটেছে, ১,০০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন, এবং ১,৫০০ জনেরও বেশি আহত হয়েছেন৷

এই পটভূমিতে একটি ভাঙা রাস্তার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, এবং দাবি করা হয়েছে যে এটি ভূমিকম্পের পরের অবস্থার ছবি।

ফেসবুকের ক্যাপশনে লেখা,“আফগানিস্তান মে ৬.১ জলজালে কি শিদ্দাত সে ১০০০ সে জিয়াদা লোগাঁ কি জান গাই বা ১৫০০ সে জিয়াদা লগ জখমি হ্যায়। কাচ্চে মাকান জমিন দোসজ হোগায়ে বা সাদাকাউন পার দরদেন…পড গেই..”

(অনুবাদ: আফগানিস্তানে ৬.১ মাত্রার ভূমিকম্পে ১,০০০ জনের বেশি মানুষ মারা গেছেন এবং ১,৫০০ জন আহত হয়েছেন। বাড়িঘর ও জমি চলে গেছে এবং রাস্তা তলিয়ে গেছে।)

এইখানে ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK
নিউজমোবাইল একটি ফ্যাক্ট-চেক করেছে এবং পোস্টটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

গুগল রিভার্স ইমেজ সার্চ করার সময় আমরা দেখতে পেলাম যে ২৫ সেপ্টেম্বর, ২০১৯–এ লাইভমিন্ট (‌ LiveMint )‌ একই ছবি আপলোড করেছিল। ছবিটি একটি ক্যাপশন সহ শেয়ার করা হয়েছিল যাতে লেখা ছিল, “কম্পনের কিছুক্ষণ পরেই পাকিস্তানের সামরিক বাহিনী সেনা ও চিকিৎসা দল পাঠায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় দুর্গতদের সাহায্য করার জন্য অসামরিক কর্তৃপক্ষের পাশে দাঁড়াতে  (ছবি: পিটিআই)।”

আমরা ২৫ সেপ্টেম্বর, ২০১৯–এ এনডিটিভি ( NDTV ) দ্বারা প্রকাশিত একই চিত্র পেয়েছি। নিবন্ধের শিরোনাম ছিল, “পাক-অধিকৃত কাশ্মীরে ভূমিকম্পে ৩৭ মৃত, প্রায় ৫০০ জন আহত।” নিবন্ধ অনুসারে, পাকিস্তান অধিকৃত কাশ্মীর এবং পাকিস্তানের অন্যান্য স্থানে ভূমিকম্পে ৩৭ জনের মতো মানুষ নিহত হন।

সুতরাং, আমরা বলতে পারি যে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভূমিকম্পের একটি পুরনো চিত্র আফগানিস্তানের সাম্প্রতিক ভূমিকম্পের সঙ্গে মিথ্যাভাবে সংযুক্ত করে ভাইরাল হয়েছে।