FACT CHECK: না, নিউ ইয়র্ক টাইমসে এমন কোনও রিপোর্ট ছিল না যেখানে বলা হয়েছে যে ‘টিকাবিহীন শিশুদের ধমকানোর ঘটনা শিক্ষকদের সহ্য করা উচিত’

0 518

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত বলে দাবি করে একটি নিবন্ধের একটি স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। নিবন্ধটির শিরোনাম হল, “টিকাবিহীন শিশুদের ধমকানোর ঘটনা শিক্ষকদের সহ্য করা উচিত।”

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা ছবিটি বিভিন্ন ক্যাপশন দিয়ে শেয়ার করছেন। এর একটিতে লেখা আছে, “তারা কখনই আপনার ভাল থাকার কথা চিন্তা করেনি। এটি সব সময়েই নিয়ন্ত্রণ করা ও নিজেদের ভাল থাকার বিষয় ছিল।’‌’‌

এই পোস্টের লিঙ্ক দেখুন এখানে (‌ here )‌।

FACT CHECK

‌নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি অসত্য।

আমরা গুগলে (‌ Google )‌ ওই শিরোনাম দিয়ে অনুসন্ধান করে নিউ ইয়র্ক টাইমসের এমন কোনও লেখা খুঁজে পাইনি। আমরা নিউ ইয়র্ক টাইমসের (‌ New York Times )‌ ওয়েবসাইটেও অনুসন্ধান করেছি, কিন্তু এমন কোনও কিছুই পাইনি।

আরও পরীক্ষা করে, আমরা দেখতে পেলাম যে নিউ ইয়র্ক টাইমসও টুইট (‌  tweeted  ) করে ভাইরাল পোস্টটিকে খণ্ডন করেছে। টুইটটিতে লেখা হয়েছে: ‘‌‘‌ @ReutersFacts থেকে: “নিউ ইয়র্ক টাইমসের মতামত নিবন্ধের অংশ বলে দাবি যে চিত্রটিতে শিক্ষকদের ‘‌টিকাবিহীন শিশুদের ধমকানোর ঘটনা সহ্য করা উচিত’‌ বলে আহ্বান জানানো হয়েছে, তা ডিজিটালি পরিবর্তিত হয়েছে।”

অতএব এটা স্পষ্ট ভাইরাল ছবিটি ডিজিটালি মর্ফ করা হয়েছে, এবং নিউ ইয়র্ক টাইমসে এই ধরনের কোনও নিবন্ধ প্রকাশিত হয়নি।