Fact Check: মার্কিন সেনারা পাকিস্তানের গৃহহীনদের আশ্রয় আবাসে ডিনার করছেন বলে একটি বানানো ছবি ভাইরাল হয়েছে

0 308

আটজন মার্কিন সেনার একটি টেবিলে বসে খাবার খাওয়ার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। দাবি করা হয়েছে এঁরা পাকিস্তানের ইসলামাবাদে গৃহহীনদের আশ্রয় আবাসে ডিনার করছিলেন।

ফেসবুকে এই ছবি শেয়ার করার সময় ক্যাপশন দেওয়া হয়েছে, “#মার্কিন সেনার জওয়ানরা আরামে ডিনার খাচ্ছেন #ইসলামাবাদের পানা গা–এর একটি গৃহহীনদের আশ্রয় আবাস #নয়াপাকিস্তানের উদ্যোগে যা শুরু করেছেন #ইমরান খান #আফগানিস্তান সঙ্কট #কাবুল।”

এখানে ওপরের পোস্টের (‌ post ) লিঙ্ক দেওয়া হল। এমন আরও পোস্ট দেখুন (‌ here and here )‌।

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে যে এই দাবি অসত্য।

সহজ রিভার্স ইমেজ সার্চ করে আমরা একটি ওয়েবসাইট পাই যার নাম  “https://www.dvidshub.net/about”  । এটি একটি ‘‌প্রতিরক্ষা ছবি তথ্য বিতরণ পরিষেবা’‌, যারা সারা পৃথিবীতে মার্কিন সামরিক অভিযানের সাহায্যার্থে মোতায়েন মার্কিন বাহিনীর সদস্য ও কম্যান্ডারদের সম্পর্কে সঠিক, নিভরযোগ্য তথ্যের সূত্র।

আমরা এখানে ( here )  মূল ছবিটি দেখতে পাই যার ক্যাপশন ছিল, “টাস্ক ফোর্স লাইফলাইনারের সেনারা আফগানিস্তানের পরওয়ান প্রদেশের বাগরাম এয়ার ফিল্ড–এ ২০১৩ সালের ২৮ নভেম্বর থ্যাঙ্কসগিভিং ডে–তে মাথা ঝোঁকাচ্ছেন আর ধন্যবাদ জ্ঞাপন করছেন। সেনাদের সুযোগ হয়েছিল নানা ধরণের চিরাচরিত খাবার খেয়ে ছুটির দিনটি উদযাপনের।”

আমরা দেখতে পাই এই ছবিটি আপলোড হয়েছে আরও একটি সংবাদ ওয়েবসাইটে যেখানে ক্যাপশনে লেখা ছিল, “টাস্ক ফোর্স লাইফলাইনারের সেনারা আফগানিস্তানের পরওয়ান প্রদেশের বাগরাম এয়ার ফিল্ড–এ ২০১৩ সালের ২৮ নভেম্বর থ্যাঙ্কসগিভিং ডে–তে মাথা ঝোঁকাচ্ছেন আর ধন্যবাদ জ্ঞাপন করছেন। সেনাদের সুযোগ হয়েছিল  নানা ধরণের চিরাচরিত খাবার খেয়ে ছুটির দিনটি উদযাপনের।

এখানে মূল ছবি ও ভাইরাল ছবি দেওয়া হল। যে কেউ দেখতে পাবেন ভাইরাল ছবিতে ‘‌পানা গা প্রোজেক্ট’ লোগোটি (‌ logo )‌ চিপকানো হয়েছে। ‌

পাকিস্তান ও আমোরিকার সংশয়পূর্ণ সম্পর্ক (‌ tense relationship )‌ এখন আরও চাপের (‌ strained ) মধ্যে পড়েছে ২০২১–এর অগাস্টে মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর। পাক প্রধানমন্ত্রী ইমরান খান মার্কিন দেশকে কড়া আক্রমণ করে বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের শুধু আফগালিস্তানের অগোছাল অবস্থা সামলানোর জন্য পাকিস্তানকে দরকার হয়।”

কাজেই ওপরের তথ্য থেকে স্পষ্টতই বোঝা যাচ্ছে যে একটি পুরনো ছবিকে সম্পাদনার পর অসত্যভাবে এই বলে প্রচার করা হচ্ছে যে সেটি মার্কিন সেনাদের পাকিস্তানের গৃহহীনদের আশ্রয় আবাসে খাবার খাওয়ার ছবি। কাজেই ভাইরাল দাবি অসত্য।