Fact Check: ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করেছে বলে ভাইরাল হওয়া ছবি বানানো

0 370

দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতার ছবি বলে দাবি করা একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ছবি টেক্সট সহ দেওয়া হয়েছে। সেখানে লেখা রয়েছে, “পৃথিবীর শেষ, শ্রেষ্ঠ আশা” বিশ্বের সবচেয়ে প্রিয় এবং সবচেয়ে শক্তিশালী নেতা, আমাদের আশীর্বাদ করতে এখানে এসেছেন।”

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

Fact Check

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি ভুয়ো।

আমরা ওই শিরোনাম দিয়ে অনুসন্ধান করেছি এবং দ্য নিউ ইয়র্ক টাইমসে এমন কোনও নিবন্ধ পাইনি।

আমরা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করেছি এবং লক্ষ্য করেছি যে ভাইরাল ছবিতে ২৬ সেপ্টেম্বর, ২০২১ তারিখটির উল্লেখ করা হয়েছে। আমরা আরও লক্ষ্য করেছি যে ভাইরাল ছবিতে উল্লেখ করা সেপ্টেম্বরের বানান ছিল ‘SETPEMBER’। এটি এমন একটি ত্রুটি যা এনওয়াইটি-র মতো সংবাদপত্রে ঘটার সম্ভাবনা নেই।

আমরা ২৬শে সেপ্টেম্বর, ২০২১-এর নিউ ইয়র্ক টাইমস (‌ The New York Times   ) কাগজটি পরীক্ষা করে দেখেছি যে সংবাদপত্রের প্রথম পৃষ্ঠায় প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে এমন কোনও প্রতিবেদন প্রকাশিত হয়নি।

আমরা ভাইরাল স্ক্রিনশটটিকে এনওয়াইটি-র আসল প্রথম পৃষ্ঠার সঙ্গে তুলনা করেছি, এবং দেখতে পেয়েছি যে সেদিনের ফন্টের আকারটিও আসল ছবির তুলনায় ভাইরাল ছবিতে ভিন্ন। এছাড়াও, ভাইরাল ছবিতে উল্লেখ করা হয়েছে যে একটি সংবাদপত্রের মূল্য আড়াই ডলার, কিন্তু মূল সংবাদপত্রের মূল্য ৬ ডলার বলে উল্লেখ করা হয়েছে।

সুতরাং, আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে এনওয়াইটি সংবাদপত্রের ছবি বলে দাবি করা ভাইরাল ছবিটি জাল।