Fact Check: বানানো ছবি ভাইরাল হয়েছে এই দাবি সহ যে পূজারী প্রধানমন্ত্রী মোদিকে ভারতীয় মুসলমানদের জন্য সব সুযোগ–সুবিধা বন্ধ করে দিতে বলছেন

0 298

২০২১ সালের ১৬ অক্টোবর ধর্মীয় উগ্রবাদীরা বাংলাদেশের নোয়াখালি জেলার ইসকন মন্দির (ISCKON temple)   ভাঙচুর করার পর সামাজিক মাধ্যমে একটি ছবি ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে এক পূজারী হাতে একটা ব্যানার নিয়ে দাঁড়িয়ে আছেন যাতে লেখা আছে: “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিকট বিনীত অনুরাধ.. বাংলাদেশের হিন্দুরা ঘঁদি সুরক্ষিত না থাকেন তাহলে ভারতের মুসলমানদের সমস্ত সরকারি সুযোগ-সুবিধা বন্ধ করে দিন।”

এই পোস্টের লিঙ্ক দেখুন এখানে (‌ here )‌। আরও এমন পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে (‌herehere and here)‌।

FACT CHECK
নিউজমোবাইল এর ফ্যাক্ট চেক করে দেখেছে যে এই দাবি অসত্য।

আমরা গুগল রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই একজন টুইটার ইউজার ২০২১ সালের ১৯ অক্টোবর এমনই একটা ছবি আপলোড করেছিলেন, যাতে দেখা যাচ্ছে পূজারীর হাতে ধরা প্ল্যাকার্ডে লেখা আছে “ধিক বাংলাদেশ সরকারকে#হিন্দুলাইভ্‌সম্যাটার।”

আমরা দেখতে পাই ভাইরাল ছবিটি ইস্কনের এক পূজারীর যাঁর নাম সত্যগোপীনাথ দাস (‌Satyagopinath Das)‌, যিনি তাঁর ছবি একটি প্ল্যাকার্ডসহ আপলোড করেছিলেন। সেখানে লেখা ছিল “ধিক বাংলাদেশ সরকারকে#হিন্দুলাইভ্‌সম্যাটার।”

তিনি ২০২১ সালের ১৬ অক্টোবর ফেসবুকে আর একটি ছবি শেয়ার করেছিলেন যার ক্যাপশনে লেখা ছিল, “ধিক বাংলাদেশী সরকারকে। মুসলিম জনতা এসে বাংলাদেশের ইসকন মন্দিরে ভাঙচুর করে গেছে। দু’‌জন নিরীহ ভক্ত মারা গেছেন।  #SaveHindusofBangladesh #SaveHindus.”

কাজেই এটা স্পষ্ট যে ইসকন মন্দিরের এক পূজারীর ছবি বিকৃত করা হয়েছে। আর তাতে এই অসত্য দাবি করা হয়েছে যে তিনি ভারতের প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন ভারতের মুসলমানদের সমস্ত সরকারি সুযোগ-সুবিধা বন্ধ করে দিতে।