Fact Check: এটাই কি ইউনেস্কোর মতে সেরা স্বাক্ষর?‌ সত্য জানুন এখানে

0 576

সম্প্রতি, এক শৈল্পিক স্বাক্ষরের একটি চিত্র সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রকাশিত হয়েছে, যেখানে দাবি করা হয়েছে যে স্বাক্ষরটি কর্ণাটকের হোনাভারের সাব-রেজিস্ট্রারের এবং ইউনেস্কো এটিকে বিশ্বের ‘সেরা’ স্বাক্ষর হিসাবে ঘোষণা করেছে।

একজন ফেসবুক ব্যবহারকারী (‌ Facebook user   )‌ একটি ক্যাপশন সহ ছবিটি শেয়ার করেছেন আতে লেখা আছে, “#SpectacularSignature ইউনেস্কো ভারতের কর্ণাটকের সাব-রেজিস্ট্রার হোনাভারকে বিশ্বের সবচেয়ে দর্শনীয় স্বাক্ষর হিসেবে ঘোষণা করেছে…”

ছবিটি টুইটারেও (‌ Twitter  )‌ একই ক্যাপশনসহ দেখা যাচ্ছে।

FACT CHECK
নিউজমোবাইল ভাইরাল পোস্টের সত্যতা যাচাই করে দেখেছে যে এটি বিভ্রান্তিকর।

আমরা ইউনেস্কোর ওয়েবসাইট (‌ UNESCO website  )‌ পরীক্ষা করেছি এবং বেশ কয়েকটি কিওয়ার্ড সার্চ করেছি, কিন্তু সেরা স্বাক্ষরের জন্য এই ধরনের কোনও স্বীকৃতির কথা খুঁজে পাইনি।

আমরা অনলাইনেও চেক করেছি কিন্তু ভাইরাল দাবিকে প্রমাণ করে এমন কোনও বিশ্বাসযোগ্য খবর পাইনি।

রিভার্স ইমেজ সার্চ করার সময়, আমরা ৬ আগস্ট, ২০১৮-এ ওয়ানইন্ডিয়া কন্নড়ের (‌ OneIndia Kannada    )‌ অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা একটি সংবাদ প্রতিবেদন পেয়েছি। প্রতিবেদনে হোন্নাভার সাব-রেজিস্ট্রার অফিসার শান্তায়া সম্পর্কে বলা হয়েছে যে তিনি তাঁর শৈল্পিক স্বাক্ষরের জন্য বিখ্যাত। ভিডিওতে তিনি দেখান কিভাবে তিনি তাঁর স্বাক্ষরটি করেন, এবং সেই ছবিটি এখন ভাইরাল হচ্ছে। তবে প্রতিবেদনে ইউনেস্কোর বিষয়ে কোনও উল্লেখ নেই।

ওপরের তথ্যের ভিত্তিতে এই উপসংহার টানা যায় যে ভাইরাল দাবি বিভ্রান্তিকর।