Fact Check: এই ভাইরাল ভিডিওতে কি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে চাট বিক্রি করতে দেখা যাচ্ছে?‌ সত্য জানুন এখানে

0 914

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে যাতে এক ব্যক্তিকে চাট বিক্রি করতে দেখা যাচ্ছে। দাবি করা হচ্ছে ওই ব্যক্তি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

ভিডিওটি এই ক্যাপশনের সাথে শেয়ার করা হচ্ছে: “Arvind Kejriwal ने खोला chat stall.”

(অনুবাদ: অরবিন্দ কেজরিওয়াল চাটের দোকান খুলেছেন।)

পোস্টের লিঙ্ক দেখা যাবে এখানে (‌ here.  )‌।

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি বিভ্রান্তিকর।

আমরা ভাইরাল ভিডিওতে দৃশ্যমান লোকটিকে অরবিন্দ কেজরিওয়ালের একটি ছবির সঙ্গে মিলিয়ে দেখেছি, এবং বুঝতে পেরেছি তাঁরা আলাদা আলাদা লোক।

আমরা অনুসন্ধান চালিয়ে দেখতে পাই যে ভাইরাল ভিডিওটি ২ জানুয়ারি, ২০২২-এ ফুড ভ্লগার ফুডি বিশাল (‌ Foody Vishal )‌ প্রথম শেয়ার করেছিল, আর তার বিবরণে লেখা ছিল, “গোয়ালিয়রের অরবিন্দ কেজরিওয়াল চাট স্টল – গুপ্তাজি চাট, বৈজাতাল, গোয়ালিয়রের কাছে।”

ভিডিওতে আপনি ফুড ভ্লগারকে একাধিকবার বলতেও শুনবেন যে লোকটি হুবহু অরবিন্দ কেজরিওয়ালের মতো দেখতে। উদাহরণস্বরূপ, ভ্লগার খাদ্য বিক্রেতাকে জিজ্ঞাসা করেছিলেন, “হুবহু মোদিজির মতো দেখতে এক ব্যক্তি তাঁর জন্য প্রচার করেন, তিনি সুযোগ পেলে অরবিন্দ কেজরিওয়ালের হয়ে প্রচার করবেন?”

‘অরবিন্দ কেজরিওয়াল নে খোলা চাট স্টল’ কিওয়ার্ড দিয়ে অনুসন্ধান চালিয়ে আমরা দেখতে পেয়েছি যে ১৫ অক্টোবর, ২০২১-এ জি নিউজ (‌ Zee News )‌ একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। প্রতিবেদনে বলা হয়েছে ভিডিওতে থাকা ব্যক্তিটি অরবিন্দ কেজরিওয়ালের মতো দেখতে, এবং তিনি গোয়ালিয়রের ফুল বাগে মতি মহলের সামনে চাট বিক্রি করেন। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে তিনি ‘গুপ্তা চাট’ ব্যানার লাগিয়ে চাট বিক্রি করেন, এবং একজন ফুড ব্লগার করণ দুয়া তিনি যে অরবিন্দ কেজরিওয়ালের মতো দেখতে তা উল্লেখ করার পর তাঁর চাট বিক্রি করার ভিডিও ভাইরাল হয়েছে।

আমরা আরও দেখতে পেয়েছি যে ওয়ান ইন্ডিয়া (‌ One India  )‌ ২১ অক্টোবর, ২০২১-এ এই বর্ণনা সহ একটি ভিডিও আপলোড করেছিল: “তিনি দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের মতো দেখতে। এঁরা গোয়ালিয়রে তাঁদের টু হুইলারে চাটের দোকান বসিয়েছেন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের মতো দেখতে সৌরভ গুপ্তা মধ্যপ্রদেশের গোয়ালিয়রে প্রচারের আলোয় এসে গিয়েছেন। একটি সাদা রঙের আন্না ক্যাপ ও চেকারড শার্ট পরে সৌরভ জীবিকা অর্জনের জন্য চাট বিক্রি করেন। তবে সৌরভ রাজনীতিতে আগ্রহী নন।

কাজেই, অরবিন্দ কেজরিওয়ালের মতো দেখতে এক চাট বিক্রেতার একটি ভাইরাল ভিডিও ব্যাপকভাবে একটি বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে যে দিল্লির মুখ্যমন্ত্রী চাট বিক্রি করছেন।