Fact Check: ভাইরাল ছবিটি কি শ্রীলঙ্কার ফুটবল স্টেডিয়াম দেখায়? এখানে সত্য জানুন

0 324

পদ্ম আকৃতির একটি স্টেডিয়ামের ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে, এবং দাবি করা হচ্ছে যে এটি কলম্বোতে নির্মিত দক্ষিণ এশিয়ার বৃহত্তম ফুটবল স্টেডিয়াম।

ছবিটি একটি ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে যাতে লেখা আছে, “දකුණු ආසියාවේ විශාලතම පාපන්දු ක්‍රීඩාංගනය කොළඹ වරාය නගරය කේන්ද්‍ර කරගනිමින් ඉදිකිරීමට සූදානමක් පවතින බව වාර්තා වනවා. මෙම සුවිසල් ක්‍රීඩාංගනය සම්පුර්ණයෙන්ම අන්තර්ජාතික පාපන්දු සම්මේලනයේ (FIFA) පූර්ණ අනුග්‍රාහකත්වය යටතේ ඉදි කරනු ලබනවා.” (‌গুগল অনুবাদ:‌ “এটি জানা গেছে যে কলম্বো বন্দর শহরকে কেন্দ্র করে দক্ষিণ এশিয়ার বৃহত্তম ফুটবল স্টেডিয়াম তৈরির প্রস্তুতি চলছে। এই বিশাল স্টেডিয়ামটি সম্পূর্ণভাবে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) দ্বারা স্পনসর করা হয়েছে।)‌

এই পোস্টের লিঙ্ক দেখুন এখানে (‌ here   )‌।

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখছে এই দাবি বিভ্রান্তিকর।

গুগল রিভার্স ইমেজ সার্চ করার সময় আমরা দেখতে পেলাম যে একই ছবি ১৭ এপ্রিল, ২০২০ সালে ইএসপিএন(‌ ESPN )‌ আপলোড করেছিস। নিবন্ধের শিরোনামটি ছিল, “চিনা ক্লাব গুয়াংঝাউ এভারগ্রান্ডে ১.৭ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম তৈরি হয়েছে।” নিবন্ধে আরও বলা হয়েছে যে জায়গাটিকে একটি পদ্ম ফুলের আকারে ডিজাইন করা হয়েছে, এখানে ১০০,০০০ মানুষের আসন থাকবে, এবং ২০২২ সালে এটি সম্পূর্ণ হবে বলে আশা করা হচ্ছে। এটি বার্সেলোনার ক্যাম্প ন্যু-এর থেকেও বড় হবে।

টাইমস অফ ইন্ডিয়া (‌ The Times of India   )‌ যে ক্যাপশন দিয়ে ছবিটি শেয়ার করেছে তাতে লেখা ছিল, “চিনের গুয়াংডং প্রদেশের গুয়াংঝাউতে গুয়াংঝাউ এভারগ্রান্ডের নতুন ১০০,০০০ আসনের ফুটবল স্টেডিয়ামের একটি ছবি (রয়টার্স ফটো)।”

সুতরাং, ভাইরাল ছবিটি বিশ্বের বৃহত্তম ফুটবল স্টেডিয়ামের, যা কলম্বোতে নয়, চিনের গুয়াংজু শহরে নির্মিত হচ্ছে।