Fact Check: ভ্যাকসিন‌–বিরোধী টি-শার্ট পরা মাইক টাইসনের যে ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে তা ডিজিটালি বানানো

0 99

সামাজিক মাধ্যমে প্রাক্তন পেশাদার মুষ্টিযোদ্ধা মাইক টাইসনের একটি ছবি শেয়ার করা হচ্ছে। ছবিটিতে তাঁকে দেখা যাচ্ছে একটি টি-শার্ট পরে থাকতে। তাতে লেখা আছে,  ‘‌ভগবানে বিশ্বাস করুন, ভ্যাকসিনে নয়।’‌ এই ছবিটি শেয়ার করা হচ্ছে এই দাবি করে যে মাইক টাইসন করোনাভাইরাস–এর ভ্যাকসিন নেওয়ার বিপক্ষে সওয়াল করছেন।
পোস্টটি শেয়ার করা হচ্ছে একটি ক্যাপশনসহ, যাতে বলা আছে ‘‌আমরা ভগবানে বিশ্বাস করি’‌।

এই পোষ্টের লিঙ্ক দেখতে পাবেন এখানে (‌ here   )‌। এই ধরনের আরও পোস্ট দেখুন (‌  herehere and here )‌।

Fact Check

নিউজ মোবাইল এই পোস্টোর ফ্যাক্ট চেক করে দেখেছে যে এই দাবিটি ভুয়ো।

আমরা প্রথমে গুগল রিভার্স ইমেজ সন্ধান করে দেখি। তখন একই ধরনের আরেকটি ছবি দেখতে পাই যা স্পোর্টস বাইবেল (‌ Sports Bible )‌ নামের একটি ওয়েবসাইটে ২০২০ সালের ২৫ নভেম্বর প্রকাশিত হয়েছিল।
এই ছবিতে দেখা যাচ্ছে মাইক টাইসন একটি একই ধরনের টি-শার্ট পরে রয়েছেন, ঠিক যেমনটি তাঁকে ভাইরাল হওয়া ছবিতে পরে থাকতে দেখা যাচ্ছে। শুধু একটাই তফাৎ আছে। মূল ছবিটিতে তিনি যে টি-শার্ট পরে আছেন তাতে তাঁর নিজের ছবি আছে।

এই নিজের ছবি দেওয়া টি-শার্ট পরে থাকা মাইক টাইসনের ছবি ছাপা হয়েছিল ‘‌স্পোর্টসকিডা’‌তেও (‌ Sportskeeda )‌।

আমরা দেখতে পাই মূল ছবিটি মাইক টাইসনের ইনস্টাগ্রাম (‌Instagram)‌–এ ২০২০ সালের নভেম্বর মাসে আপলোড করা হয়েছিল। টাইসন যে ক্যাপশন দিয়ে এই ছবিটি শেয়ার করেছিলেন, তা হল ‘‌আমরা অফিশিয়াল মাইক টাইসন কালেকশনস–এ যুক্ত করেছি নতুন টি স্টাইল, হুডি, হ্যাট এবং ফেস কভারিং। বায়ো অংশে দেওয়া লিঙ্কে ক্লিক করুন এবং এই সব নতুন এমটিসি গিয়ার কিনে নিন।’‌

আরও অনুসন্ধান করেও আমরা এমন কোন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর (‌media reports)‌ দেখতে পাইনি যাতে মাইক টাইসন করোনাভাইরাস ভ্যাকসিনের বিরোধিতা করে মত দিয়েছেন। তাঁর অফিসিয়াল ইনস্টাগ্রাম (‌Instagram)‌ বা টুইটার হ্যান্ডেলেও (‌Twitter handle)‌ করনাভাইরাস ভ্যাকসিন সম্পর্কে তাঁর এমন কোনও মতামতের উল্লেখ নেই।

ফ্যাক্ট চেকিং সংক্রান্ত একটি ওয়েবসাইট ‘‌চেক ইয়োর ফ্যাক্ট’‌ (‌Check Your Fact)‌ মাইক টাইসনের পাবলিসিস্ট জোয়ান মিগনানোর সঙ্গে কথা বলেছিল। তিনি বলেছেন ভাইরাল হওয়া ছবিটি ‘‌ফটোশপ করা’‌।
কাজেই আমরা এই উপসংহার টানতে পারি যে ভাইরাল হওয়া ছবিটি ডিজিটালি বানানো হয়েছে এবং ভ্যাকসিনের বিরোধিতা করা লক্ষ্যে মাইট টাইসন কোনও টি-শার্ট পরেননি।