Fact Check: আরএসএস প্রধান মোহন ভাগবত কি রাহুলকে ভবিষ্যত নেতা বলেছেন? এখানে সত্য জানুন

0 531

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবতের নামে একটি বিবৃতি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে, যেখানে হলা আছে তিনি রাহুল গান্ধীকে ভবিষ্যত নেতা বলে অভিহিত করেছেন ।

পোস্টটিতে লেখা:‌ “राहुल गांधी भविष्य के नेता हैं, उनको ज़्यादा मज़ाक में लेना महंगा पड़ेगा उनके परिवार का इतिहास बताता है राहुल जी को हल्के में लेना सही नहीं होगा- आरएसएस प्रमुख, मोहन भागवत।” (‌অনুবাদ:‌ রাহুল গান্ধী ভবিষ্যতের নেতা। তাঁকে নিয়ে মজা করা ব্যয়বহুল হবে… তাঁর পরিবারের ইতিহাস বলে যে রাহুলজিকে হালকাভাবে নেওয়া ঠিক হবে না — আরএসএস প্রধান মোহন ভাগবত।)

‌‌

উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক এখানে।
FACT CHECK

নিউজমোবাইল পোস্টটির সত্যতা যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

মোহন ভাগবত এমন কোনও বিবৃতি দিয়েছেন বলে আমরা কোনও মিডিয়া রিপোর্ট খুঁজে পাইনি। আরএসএস প্রধান যদি এমন বিবৃতি দিতেন, তাহলে তা জাতীয় সংবাদ মাধ্যমে কভার করা হোত। আরএসএস (‌  RSS )‌ এবং মোহন ভাগবতের (‌ Mohan Bhagwat  )‌ সোশ্যাল মিডিয়া হ্যান্ডলগুলিতেও এমন কোনও উদ্ধৃতি পাওয়া যায়নি।

২০১৮ সালের কিছু প্রতিবেদনে দেখা যায় মোহন ভাগবত ভারতের স্বাধীনতায় কংগ্রেসের ভূমিকা সম্পর্কে কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, “কংগ্রেসের আকারে দেশে একটি বড় স্বাধীনতা আন্দোলন শুরু হয়েছিল, যা আমাদের অনেক মহান ব্যক্তিত্ব উপহার দিয়েছিল।” প্রতিবেদনগুলি এখানে, এখানে এবং এখানে (‌ herehere and here )‌ দেখা যাবে।

যাই হোক, ভাইরাল দাবিতে আরএসএস প্রধানের নামে প্রচারিত বিবৃতি আমরা কোথাও পাইনি। সুতরাং, এই উপসংহার টানা যেতে পারে যে পোস্টটি বিভ্রান্তিকর।