Fact Check: শুধুমাত্র যাঁরা প্রধানমন্ত্রী মোদীর হোয়াটসঅ্যাপ মেসেজ পেয়েছেন তাঁদের ভোট দেওয়ার অনুমতি দেওয়া হবে? মিথ্যা দাবিকে বিশ্বাস করবেন না

0 805

সম্প্রতি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম – হোয়াটসঅ্যাপ-এর অনেক ব্যবহারকারী ‘বিকশিত ভারত যোগাযোগ’ থেকে প্রতিক্রিয়া এবং পরামর্শ চেয়ে একটি বার্তা পেয়েছেন। এর প্রেক্ষাপটে এটি ব্যাপকভাবে দাবি করা হচ্ছে যে “শুধুমাত্র যাঁরা মোদীর হোয়াটসঅ্যাপ বার্তা পেয়েছেন তাঁদের ভোট দেওয়ার অনুমতি দেওয়া হবে। ভোট দেওয়ার সময় প্রমাণ হিসাবে আপনাকে হোয়াটসঅ্যাপ বার্তা উপস্থাপন করতে হবে।”

হোয়াটসঅ্যাপ বার্তাটি আরও যোগ করে: “এটি রাখা নিশ্চিত করুন এবং আপনি যদি বার্তাটি না পেয়ে থাকেন তবে পিএমও অফিসে পৌঁছন এবং তাঁদের এটি আপনাকে পাঠাতে বলুন।”

উপরের পোস্টটি এখানে (আর্কাইভদেখা যাবে।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটির সত্য-পরীক্ষা করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

আশ্চর্যজনকভাবে, আমরা এই দাবির সমর্থনকারী কোনো নিবন্ধ খুঁজে পাইনি।

এমনকি ১৮তম লোকসভা নির্বাচনের   সময়সূচীতে ভারতের নির্বাচন কমিশনের অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তিতে এমন কোনও তথ্য নেই যে, ভোটারদের ভোট দেওয়ার জন্য উল্লেখিত বার্তা দেখাতে হবে। বরং সেখানে এমন একটি বিভাগ আছে যা তুলে ধরে ‘ভোট নিবন্ধনের জন্য প্রয়োজনীয়তা‘।

দাবির বিষয়ে একটি মন্তব্যের জন্য নিউজমোবাইল ইসিআই-এর কাছে পৌঁছেছে এবং সেই অনুযায়ী ফ্যাক্ট-চেক রিপোর্ট আপডেট করা হবে। অতএব, আমরা উপসংহারে বলতে পারি যে হোয়াটসঅ্যাপ বার্তাটি মিথ্যা কথন-‌সহ ভাইরাল হয়েছে।

If you want to fact-check any story, WhatsApp it now on +91 11 7127 9799

    FAKE NEWS BUSTER

    Name

    Email

    Phone

    Picture/video

    Picture/video url

    Description

    Click here for Latest News updates and viral videos on our AI-powered smart news