Fact Check: ভাইরাল ভিডিওটি কি রুশ সেনাদের উপর ইউক্রেনীয় ড্রোন হামলা দেখায়? এখানে সত্য

0 205

সেনাবাহিনীর উপর ড্রোন হামলার একটি ভাইরাল ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। অনেক ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করে দাবি করেছেন যে ভিজ্যুয়ালগুলি চলতি রাশিয়া–ইউক্রেন যুদ্ধের, এবং হামলার শিকার হয়েছেন রুশ সৈন্যরা।

ভাইরাল পোস্টটি একজন ফেসবুক ব্যবহারকারী এই ক্যাপশন সহ পোস্ট ( posted ) করেছেন: একদল মোবিক সম্প্রতি ইউক্রেনে পৌঁছেছে, খুব উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন। আরও প্রসঙ্গের জন্য পূর্ববর্তী পোস্ট চেক করুন

পোস্টটি চেক করুন এখানে (‌ here )‌।

FACT CHECK

নিউজমোবাইল ভাইরাল পোস্টটির সত্যতা যাচাই করেছে, এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

ভিডিও কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ চালিয়ে আমরা ইউক্রেন–রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার অনেক আগে, ১৩ অক্টোবর ২০২০ তারিখে প্রকাশিত একটি অ–যাচাইকৃত অ্যাকাউন্টে একটি ইউটিউব শর্টস (‌ YouTube shorts )‌ ভিডিও শনাক্ত করেছি।

ভিডিওর বর্ণনা অনুসারে ভিজ্যুয়ালগুলি আর্মেনিয়ান সৈন্যদের উপর আজারবাইজানের ড্রোন হামলার।

একটি গুগল কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা একটি তুর্কি নিউজ ওয়েবসাইট হ্যাবার (‌ Haber )–এ ৫ এপ্রিল, ২০২১ তারিখের একটি নিবন্ধ খুঁজে পেয়েছি, যার শিরোনাম: সেলকুক বায়রাক্টার: “মানবহীন যুদ্ধবিমান আসছে”‌।

নিবন্ধে একটি দীর্ঘ ভিডিও আছে আজারবাইজানীয় বাহিনীর বায়কার প্রতিরক্ষা প্রযুক্তিগত ব্যবস্থাপক সেলকুক বায়রাকটার–এর সঙ্গে সাক্ষাৎকারের, যাঁকে প্রেসিডেন্ট “কারাবাখ অর্ডার” প্রদান করেছিলেন। ভিডিওর কিছু কিফ্রেম ভাইরাল ক্লিপের সঙ্গে হুবহু মিলে যায়, কারণ বায়রাকটার একটি মনুষ্যবিহীন বায়বীয় যান টিবি৩–এর বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করেছেন।

যেহেতু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছিল ২০২২ সালের ফেব্রুয়ারিতে, ভাইরাল ভিডিওটি কখনওই চলতি যুদ্ধের সঙ্গে যুক্ত হতে পারে না।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভাইরাল ভিডিওটি ভুয়ো।