FACT CHECK:‌ বাংলাদেশের বিজয় দিবস স্মরণে নায়াগ্রা জলপ্রপাত কি সবুজ ও লাল রঙে আলোকিত হয়েছিল? এখানে সত্য জানুন

0 426

সবুজ ও লাল রঙে আলোকিত একটি জলপ্রপাতের ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। দাবি করা হচ্ছে বাংলাদেশের বিজয় দিবস উদযাপনের জন্য সে দেশের পতাকার রঙে কানাডার নায়াগ্রা জলপ্রপাত আলোকিত হয়েছে।

ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, “বাংলাদেশের বিজয় দিবসের সম্মানে কানাডার নায়াগ্রা জলপ্রপাত আলোকিত হয়েছে।”

‌‌‌ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক এখানে দেওয়া হল।

FACT CHECK
নিউজমোবাইল ওপরের দাবির সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি বিভ্রান্তিকর।

আমরা অনুসন্ধান শুরু করে কিওয়ার্ড সার্চ (‌ keyword search )‌ দিয়ে খুঁজেও ভাইরাল দাবির সমর্থনে কোনও বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট খুঁজে পাইনি।

আমরা নায়াগ্রা জলপ্রপাত (‌ Niagara Falls )‌ সম্পর্কে অনুসন্ধান করে দেখতে পেয়েছি যে জলপ্রপাতটি কানাডার অন্টারিও এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সীমান্তে অবস্থিত। হর্সশু জলপ্রপাত (‌ Horseshoe Falls   )‌ কানাডার অন্টারিওতে অবস্থিত।

আরও অনুসন্ধান করে, আমরা দেখতে পেলাম যে কানাডার দিকে নায়াগ্রা জলপ্রপাত সম্পর্কিত সমস্ত বিবরণ ‘‌নায়াগ্রা পার্কস’‌(‌ “Niagara Parks”  )‌-এ দেওয়া আছে। আমরা উপরোক্ত ওয়েবসাইটেই আলোকসজ্জার সময়সূচী পরীক্ষা করে দেখি, কারণ এতে ডিসেম্বর ২০২১ থেকে নভেম্বর ২০২২ পর্যন্ত জলপ্রপাতের আলোকসজ্জার সমস্ত বিবরণ দেওয়া আছে। আমরা বিবরণের মধ্যে বাংলাদেশের বিজয় দিবসের কোনও উল্লেখ খুঁজে পাইনি।

আমরা নায়াগ্রা পার্ক (‌ Niagara Parks )‌–এর সোশ্যাল মিডিয়া (‌ social media  )‌ হ্যান্ড্‌লগুলিও দেখেছি, কিন্তু বাংলাদেশের বিজয় দিবসের কোনও উল্লেখ খুঁজে পাইনি। এমনকি আমরা বাংলাদেশে কানাডার হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেজ (‌ Facebook page    )‌ পরীক্ষা করেছি যেখানে বাংলাদেশকে ৫০তম বিজয় বার্ষিকীতে অভিনন্দন জানানো হয়েছে। এখানেও নায়াগ্রা জলপ্রপাত সবুজ ও লাল রঙে আলোকিত করার কথা বলা হয়নি।

আমরা ভাইরাল ছবিটির পিছনে সত্য কী তা খোঁজার চেষ্টা করে ৫ ডিসেম্বর তারিখের একটি টুইট (‌tweet )‌ পেয়েছি যা “সপ্তাহান্তে নায়াগ্রা জলপ্রপাত” ক্যাপশন সহ একই চিত্র বহন করেছে।

একই ছবি সম্বলিত আরেকটি টুইটে (‌  tweet )‌ বলা হয়েছে, “কানাডার নায়াগ্রা জলপ্রপাত সপ্তাহান্তে বাংলাদেশের বিজয় দিবস উদযাপনে আলোকিত হয়েছে।”

আরও অনুসন্ধান করে আমরা একটি ফেসবুক (‌  Facebook  )‌ পোস্ট পাই যেটিতে একই ভাইরাল ছবি রয়েছে। সেখানে ক্যাপশনে বলা হয়েছে, ‘‌না লোকজন, এটি বাংলাদেশের সম্মানের আলো নয়, এটি বড়দিনের আলো, বড়দিনের ঠিক ১২ দিন আগে দিন গোনা শুরু হয় এবং তখন থেকে সবাই সব বিল্ডিংগুলি–সহ নানা জায়গায় আলো জ্বালানো শুরু করে, আমি আমার বাড়িতে ক্রিসমাস ট্রি–তে আলো জ্বালানো শুরু করেছি। এটি মূলত মার্কিন সংস্কৃতি, এবং এখন কানাডাও একই রকম, যেমনটি অনেক ইউরোপীয় দেশ ১২ দিন আগে লাল সবুজ বাতি জ্বালাচ্ছে যা বড়দিনের রঙ হিসাবে পরিচিত। এর সঙ্গে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই।’‌

এর সূত্র ধরে আমরা ক্রিসমাস মরসুমে কানাডার নায়াগ্রা জলপ্রপাতের স্টক চিত্র (‌ stock images   )‌ অনুসন্ধান করেছি এবং অনেকগুলি অনুরূপ চিত্র পেয়েছি।

সুতরাং, ওপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে ভাইরাল দাবিটি বিভ্রান্তিকর এবং নায়াগ্রা জলপ্রপাতের সবুজ-লাল আলোকসজ্জার সঙ্গে বাংলাদেশের বিজয় দিবস উদযাপনের কোনও সম্পর্ক নেই।