Fact Check: ভাইরাল ভিডিওটি মোটেই ফিনল্যান্ডের রুশ–সীমান্তে ট্যাঙ্ক নিয়ে যাওয়ার দৃশ্য দেখায় না

0 259

ফিনল্যান্ডের নেটো ( NATO )  সদস্যতার জন্য আবেদন করার সিদ্ধান্তের পরে রাশিয়া ও ফিনল্যান্ডের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ফিনল্যান্ড তার সামরিক ট্যাঙ্কগুলি রাশিয়ার সীমান্তে নিয়ে যাচ্ছে দাবি করে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে।

ভিডিওটি ফেসবুকে এই ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে, “ফিনল্যান্ড রাশিয়ার সীমান্তে সামরিক সরঞ্জাম পরিবহন করছে। রেলওয়ে স্টেশনগুলিতে কয়েক ডজন লেপার্ড ট্যাঙ্ক, সাঁজোয়া পদাতিক এবং অন্যান্য সাঁজোয়া যান।”

এখানে ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল এই দাবির সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি বিভ্রান্তিকর।

আমাদের তদন্ত শুরু করে আমরা একটি কিওয়ার্ড সার্চ করেছি, কিন্তু ভাইরাল দাবিকে সমর্থন করে এমন কোনও বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট খুঁজে পাইনি। চলতি যুদ্ধে ফিনল্যান্ড যদি এ রকম বাড়াবাড়ি শুরু করত, তাহলে তা গণমাধ্যমে বিস্তারিতভাবে কভার করা হতো।

পরে আমরা ইনভিড টুল ব্যবহার করে ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করেছি, এবং রিভার্স ইমেজ সার্চ করেছি। এই অনুসন্ধানটি আমাদেরকে ‘ফিনিশ ডিফেন্স ফোর্সেস’-এর অফিসিয়াল হ্যান্ডেল দ্বারা পোস্ট করা একটি টুইটের (‌ tweet )‌ দিকে নির্দেশ করে, যেটিতে বলা হয়েছে: “একটি ভিডিও অনলাইনে প্রচারিত হয়েছে যেখানে দাবি করা হয়েছে যে ট্যাঙ্কগুলি ফিনল্যান্ডের সীমান্তে সরানো হচ্ছে। এটা সত্য নয়। ট্যাঙ্কগুলিকে সেনাবাহিনীর যান্ত্রিক অনুশীলন অ্যারো ২২-এ স্থানান্তরিত করা হয়েছিল। মহড়াটি নিনিসালো ও সাকিলায় সঞ্চালিত হয়। আমাদের ওয়েবসাইটে আরও তথ্য আছে।”

অ্যারো ২২ অনুশীলন সংক্রান্ত আরও তথ্য এখানে (‌ here )‌।

ফিনল্যান্ডের সাঁজোয়া ব্রিগেডের (‌ Finland’s Armoured Brigade  )‌ কমান্ডার কর্নেল রেইনার কুওসমানেনও ২ মে উপরে উল্লেখিত মহড়ার ছবি শেয়ার করেছেন এই বলে যে, “#অ্যারো২২ শুরু হচ্ছে আজ। সাঁজোয়া ব্রিগেডের সৈন্যদের ঐতিহ্যগতভাবে প্রশিক্ষণের জন্য ট্রেনে করে নিয়ে যাওয়া হয়। সন্ধ্যায় এই গাড়িগুলি ইতিমধ্যেই পোহজাঙ্কাসে তাদের গ্রুপিং এলাকায় রয়েছে।”

কাজেই এই সিদ্ধান্তে পৌঁছনো যায় যে ভাইরাল ভিডিওতে রুশ সীমান্তে ফিনল্যান্ডের ট্যাঙ্ক যাওয়ার ছবি দেখা যাচ্ছে না।