Fact Check: বিভ্রান্তিকর দাবি সহ রাহুল গান্ধীর সাংবাদিক বৈঠকের ভিডিও ভাইরাল

0 360

ন্যাশনাল হেরাল্ড মামলায় ইডি তদন্ত এবং ক্রমাগত মূল্যবৃদ্ধি নিয়ে কংগ্রেস ও বিজেপি–র মধ্যে চলমান দ্বন্দ্বের মধ্যে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর একটি ছোট ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। অনেক ব্যবহারকারী গান্ধীকে এই বলে ট্রোল করেছেন: “…আমরা ভারতের পুরো পরিকাঠামোর বিরুদ্ধে লড়াই করছি…”

একজন ফেসবুক ব্যবহারকারী একটি ক্যাপশন সহ ভাইরাল ভিডিও পোস্ট (‌  posted )‌ করেছেন:

“আমরা ভারতের পুরো পরিকাঠামোর বিরুদ্ধে লড়াই করছি।” এই কারণেই মানুষ রাহুল গান্ধীকে ‘পাপ্পু’ বলে ডাকে!

এই ভিডিওটি এখানে (‌ here )‌ দেখতে পারেন।

FACT CHECK
নিউজমোবাইল ভাইরাল ভিডিওটির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

গুগল কিওয়ার্ড সার্চ করার মাধ্যমে আমরা নতুন দিল্লিতে কংগ্রেস সদর দফতরে ৫ আগস্ট, ২০২২-এ রাহুল গান্ধীর সম্বোধন করা একটি বিশেষ সংবাদ সম্মেলনের বিষয়ে অনেকগুলি সংবাদ নিবন্ধ খুঁজে পেয়েছি৷ দ্য হিন্দু, হিন্দুস্তান টাইমস, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এবং অপইন্ডিয়ার (‌  The HinduHindustan TimesThe Indian Express, and Opindia  )‌ মতো বিশিষ্ট মিডিয়া হাউসগুলি অনুষ্ঠানটি কভার করেছে।

নিবন্ধগুলির মাধ্যমে আমরা জানতে পেরেছি যে কংগ্রেস চলতি জাতীয় সমস্যাগুলি নিয়ে কথা বলার জন্য এই প্রেস কনফারেন্সের আয়োজন করেছিল, যেখানে রাহুল গান্ধী, কে সি বেনুগোপাল, অশোক গেহলট এবং জয়রাম রমেশের মতো সিনিয়র কংগ্রেস নেতারা উপস্থিত ছিলেন। ।

২০২২ সালের ৫ আগস্ট দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস (‌ The Indian Express  )‌ প্রকাশিত একটি নিবন্ধ অনুসারে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন যে ভারতের প্রতিটি প্রতিষ্ঠান বিজেপি-আরএসএস নিয়ন্ত্রণে রয়েছে। সাংবাদিক বৈঠক চলাকালীন গান্ধী দেশে গণতন্ত্রের মৃত্যুর কথা বলেছিলেন। তিনি চিৎকার করে বলেছিলেন যে আজ ভারতে এমন একটি প্রতিষ্ঠানও নেই যা স্বাধীন। তিনি আরও যোগ করেছেন যে ‘‌ভারতের প্রতিটি প্রতিষ্ঠান আজ আরএসএস দ্বারা নিয়ন্ত্রিত… তাই, আমরা কোনও রাজনৈতিক দলের বিরুদ্ধে লড়াই করছি না… আমরা ভারতের সম্পূর্ণ অবকাঠামোর বিরুদ্ধে লড়াই করছি’‌।

ভাইরাল ভিডিওতে তাঁর বলা কথার সঙ্গে নিবন্ধের কথাগুলো মিলে যায়।

ইন্ডিয়া টুডে, টাইমস নাউ, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের (‌ India TodayTimes NowThe Indian Express )‌ মতো মিডিয়া হাউসগুলি, এবং কংগ্রেস পার্টির (‌ Congress party )‌ অফিসিয়াল ইউটিউব চ্যানেল তাদের সম্মেলনটি সরাসরি সম্প্রচার করেছে।

লাইভ স্ট্রিমটি ঘনিষ্ঠভাবে দেখে আমরা সঠিক ফ্রেমগুলি খুঁজে পেয়েছি (১২:৪১ – ১২:৫১) যেখানে রাহুল গান্ধী দেশের প্রতিষ্ঠান এবং দেশের সমগ্র পরিকাঠামোর বিরুদ্ধে কংগ্রেসের লড়াই সম্পর্কে কথা বলছিলেন। ফ্রেমগুলি ভাইরাল ভিডিওর সঙ্গে হুবহু মিলে যায়, এবং প্রমাণ করে যে তা একটি দীর্ঘ প্রেস কনফারেন্স ভিডিওর ক্লিপিং।

অতএব, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে রাহুল গান্ধীর দেশের পরিকাঠামোর বিরুদ্ধে লড়াই করার দাবি করার ভাইরাল ভিডিওটি বিভ্রান্তিকর।