Fact Check: বিভ্রান্তিকর দাবি নিয়ে কলকাতা-দেওঘর ফ্লাইটের ভিডিও ভাইরাল

0 580

১৭ জুলাই শারজা থেকে হায়দরাবাদগামী একটি ইন্ডিগো ফ্লাইটের (‌ A Hyderabad-bound Indigo flight )‌ পাইলট ইঞ্জিনে প্রযুক্তিগত ত্রুটির কথা জানানোর পরে জরুরি অবতরণের জন্য পাকিস্তানের করাচিতে ডাইভার্ট করা হয়েছিল। গত কয়েক সপ্তাহের মধ্যে করাচিতে কোনও ভারতীয় ফ্লাইটের রুট বদলে জরুরি অবতরণ ( emergency landing ) করার এটি ছিল দ্বিতীয় ঘটনা।

এই প্রেক্ষাপটে একটি ফ্লাইটে যাত্রীদের একটি ভিডিও ‘হর হর মহাদেব’ স্লোগান দিয়ে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে এই দাবি করে যে এটি করাচিতে অবতরণ করা বিমানের ভিতরে শুট করা হয়েছিল।

একটি ফেসবুক পেজ এই ক্যাপশন সহ পোস্টটি (‌  post   )‌ শেয়ার করেছে: বিগ ব্রেকিং শারজা #হায়দরাবাদ ইন্ডিগো ফ্লাইট ইমার্জেন্সি টেকনিক্যাল সমস্যার কারণে করাচিতে অবতরণ করেছে, এবং দুই সপ্তাহের মধ্যে #করাচিতে অবতরণ করা এটি ছিল দ্বিতীয় ভারতীয় ফ্লাইট। যাত্রীরা হর হর মহাদেব স্লোগান দিচ্ছেন Rafael #BajrangiBhaijaan #Pakistan#VoiceOfIndia #indigoairlines #IndiGoflight #emergencylanding

আপনারা পোস্টটি পাবেন এখানে  (here)

FACT CHECK

নিউজমোবাইল ভিডিওটির সত্যতা যাচাই করেছে এবং এটি বিভ্রান্তিকর বলে মনে করেছে।

আমরা ভিডিওর মূল ফ্রেমগুলির একটি রিভার্স ইমেজ সার্চ করেছি। আমাদের অনুসন্ধান আমাদেরকে ১২ জুলাই, ২০২২ থেকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া পোস্টে নিয়ে যায়, যেগুলি একই ভিডিও বহন করে। অনেক ব্যবহারকারী একই ভিডিও পোস্ট করেছেন এবং দাবি করেছেন যে দৃশ্যগুলি কলকাতা থেকে দেওঘরের প্রথম ফ্লাইটের (first ever flight from Kolkata to Deoghar), যা তীর্থস্থান বৈদ্যনাথ ধামকে কলকাতার সাথে যুক্ত করেছে।


একজন ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি  (
video)  পোস্ট করেছেন এবং লিখেছেন, “আজ কলকাতা থেকে প্রথম ফ্লাইটটি দেওঘরের উদ্দেশ্যে যাত্রা করার সময়, যাত্রীরা “বোল বম”, “হর হর মহাদেব”, “বাবা বৈদ্যনাথ কি জয়” এবং “জয় শিব” বলে স্লোগান দিয়েছিলেন।

ভিডিওটি টুইটারে (‌ Twitter )‌ আরও অনেক ব্যবহারকারী শেয়ার করেছেন।


আমরা আরও গভীর অনুসন্ধান করার পরে ঝাড়খণ্ডের একটি স্থানীয় মিডিয়া হাউস ২২স্কোপ (‌ 22scope )‌-এর একটি পোস্ট ( post )  পেয়েছি৷ পৃষ্ঠাটি দেওঘরের প্রথম ফ্লাইটে বিমানের ভিতর থেকে একটি রিয়েল-টাইম রিপোর্ট পোস্ট করেছে।

২২স্কোপ ছাড়াও নিউজ নেশন (‌ News Nation )‌ তাদের ইউটিউব চ্যানেলে (‌ YouTube channel )‌ কলকাতা-দেওঘর ফ্লাইট সম্পর্কে ১২ জুলাই, ২০২২-এ একটি প্রতিবেদন উপস্থাপন করে।

অবশেষে আমরা ফ্লাইটের ঘটনা নিশ্চিত করতে একটি গুগল কিওয়ার্ড সার্চ করেছি। আমরা দেখতে পেয়েছি যে দেওঘর বিমানবন্দরটি ১২ জুলাই, ২০২২-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করেছিলেন (‌ inaugurated by Prime Minister Narendra Modi )‌, এবং প্রথম বাণিজ্যিক বিমানটি কলকাতা থেকে একই দিনে অবতরণ করেছিল। অন্যদের মতো টাইমস অফ ইন্ডিয়া, জি নিউজ, আউটলুক ইন্ডিয়ার (‌ The Times of IndiaZee newsOutlook India )‌ মতো মিডিয়া হাউসগুলি অনুষ্ঠানটি কভার করে।

অতএব, আমাদের তদন্তের ভিত্তিতে, আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে করাচি থেকে একটি ইন্ডিগো বিমানে যাত্রীদের ‘হর হর মহাদেব’ স্লোগান দেওয়ার ভাইরাল ভিডিওটি বিভ্রান্তিকর।