Fact Check: আইস স্কেটারদের বলিউড গানে পারফর্ম করার ভিডিও বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল

0 539

আইস স্কেটিং পারফরম্যান্সের একটি ভিডিও অনলাইনে ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে৷ ভিডিওতে তাদের রাধা কৃষ্ণের গানের সুরে নাচতে দেখা যায়।

ফেসবুক পোস্টে বলা হয়েছে: “जय श्री राधे… राधा-कृष्ण की धुन पर नृत्य प्रस्तुत करता विदेशी जोड़ा जय श्री राधे कृष्णा” (অনুবাদ: জয় শ্রী রাধে… রাধা-কৃষ্ণের সুরে নৃত্য পরিবেশন করছেন বিদেশি দম্পতি জয় শ্রী রাধে কৃষ্ণ)

এখানে উপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে যে এটির সম্পাদনা করা হয়েছে।

আমরা একটি কিওয়ার্ড অনুসন্ধান চালিয়েছি এবং ২০২২ সাল থেকে নিউজ ১৮ (‌ News 18 )‌-এর একটি প্রতিবেদন খুঁজে পেয়েছি, যেখানে একই ভিডিওর স্ক্রিনগ্র্যাব ছিল। নিবন্ধ অনুসারে, ভিডিওটিতে মেরিল ডেভিস এবং চার্লি হোয়াইটকে ভ্যাঙ্কুভারের শীতকালীন অলিম্পিক ২০১০-এ অভিনয় করতে দেখা যাচ্ছে৷

নিবন্ধটি জানিয়েছে: ‘মেরিল ডেভিস এবং চার্লি হোয়াইট ১৯৯৭ সালে জোট বেঁধেছিলেন, এবং তারপর থেকে বিভিন্ন শিরোপা জিতেছেন এবং টানা পাঁচ বছর বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব ধরে রেখেছিলেন’।

আমরা অলিম্পিকের (‌ Olympics )‌ অফিসিয়াল ইউটিউব চ্যানেলে পারফরম্যান্সের সম্পূর্ণ ভিডিও পেয়েছি। ভিডিওটি ১৫ জুলাই, ২০১৯-এ চ্যানেলে একটি ক্যাপশন সহ আপলোড করা হয়েছিল: “মেরিল ডেভিস এবং চার্লি হোয়াইটের বলিউড সঙ্গীত এবং নৃত্যের প্রতি সম্মান প্রদর্শন! | মিউজিক মানডে”

ভিডিওর বর্ণনায় লেখা আছে: “টিম ইউএসএ-র মেরিল ডেভিস এবং চার্লি হোয়াইট ভ্যাঙ্কুভার ২০১০-এর এই উত্তেজনাপূর্ণ পারফরম্যান্সের সাথে #বলিউড সঙ্গীত এবং নৃত্যের সমৃদ্ধ ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন!”

এই জুটি মূলত বলিউডের গান ‘কাজরা রে’, ‘সিলসিলা ইয়ে চাহাত কা’ এবং ‘দোলা রে দোলা’-তে পারফর্ম করেছিলেন।

সুতরাং, এটি স্পষ্ট যে ভিডিওটি সম্পাদনা করা হয়েছিল এবং মূল গানটি অন্য একটি রাধা কৃষ্ণের গান দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।