Fact Check: গান্ধী নগর রেলওয়ে স্টেশনের ভিডিও অসত্যভাবে অযোধ্যা স্টেশনের বলে বর্ণনা করে শেয়ার করা হচ্ছে

0 285

একটি রেলওয়ে স্টেশনের ভিডিও ( video ) সামাজিক মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে‌। দাবি করা হচ্ছে এই ভিডিওতে যা দেখা যাচ্ছে তা সংস্কারের পরেকার অযোধ্যা রেলওয়ে স্টেশনের ছবি।

এই ফেসবুক (‌ Facebook )‌ পোষ্টের ক্যাপশনে বলা আছে:‌ “अयोध्या स्टेशन बन कर तैयार हो गया है… जय श्री राम”
(‌অনুবাদ:‌ অযোধ্যা স্টেশন তৈরি হয়ে গিয়েছে…‌ জয় শ্রীরাম)‌


আমরা এই ধরনের আরও পোস্ট ফেসবুকে দেখতে পেয়েছি। সেগুলো দেখুন এখানে (‌ herehere and here )‌।

Fact Check

নিউজ মোবাইল এই পোষ্টের ফ্যাক্ট চেক করে দেখেছে যে এখানে যা দাবি করা হচ্ছে তা ভুয়ো।

আমরা যখন এই ভিডিওটিকে মনোযোগ দিয়ে দেখি, তখন এমন কিছু ক্লু পাই যা থেকে মনে হয় এই ভিডিওতে গুজরাতের কোনও রেলওয়ে স্টেশন দেখা যাচ্ছে।

প্রথমত আমরা দেখতে পাই ‘‌প্ল্যাটফর্ম’‌ শব্দটি একটি স্তম্ভের উপরে ক্রমানুসারে গুজরাতি হিন্দি ও ইংরেজিতে লেখা আছে।

এরপর আমরা দেখতে পাই গান্ধী আশ্রম, চাম্পানের আর্চেস, আদালেজ স্টেপ ওয়েল ও জামি মসজিদ শব্দগুলি দেওয়ালে লেখা রয়েছে। এই সমস্ত জায়গাযই হল গুজরাতে। আমরা দেওয়ালে গুজরাত ট্যুরিজমের একটি লোগো–ও দেখতে পাই।

শেষে আমরা রেলওয়ে স্টেশনের বাইরে পিরামিড আকৃতির একটি মনুমেন্ট লক্ষ্য করি। দেখা যায় এটি হল মহাত্মা মন্দির, যা গুজরাটের গান্ধীনগর রেলওয়ে স্টেশনের বাইরে অবস্থিত।

এই তথ্য পাওয়ার পর আমরা গুগল ম্যাপে (‌ Google Maps )‌ জায়গাটির সঠিক অবস্থান খুঁজে বার করি। দেখা যায় গান্ধীনগর রেলওয়ে স্টেশনের সঙ্গে ওই জায়গাটির অবস্থান হুবহু মিলে যাচ্ছে।

এ থেকে প্রমাণ হচ্ছে এই ভিডিওটি গুজরাতের গান্ধীনগর রেলওয়ে স্টেশনের।

২০২০ সালের ১৮ সেপ্টেম্বর রেলমন্ত্রকের প্রকাশিত একটি প্রেস রিলিজে (‌ press release )‌ বলা হয়েছিল, অযোধ্যা রেলওয়ে স্টেশনের সংস্কারের কাজ চলছে। এর জন্য খরচ হবে ১০৪.‌৭৭ কোটি টাকা, এবং কাজ সম্পন্ন হবে ২০২১–২২ আর্থিক বছরের মধ্যে।

উপরের তথ্যগুলো থেকে একথা প্রমাণিত যে এই ভিডিওটি পুনর্নির্মিত অযোধ্যা রেলওয়ে স্টেশনের ভিডিও নয়। অতএব যা দাবি করা হচ্ছে তা ভুয়ো ।