Fact Check: তাইওয়ানের ধর্মীয় অনুষ্ঠানে আতসবাজির ভিডিও শেয়ার করা হচ্ছে অযোধ্যায় দিওয়ালি উদযাপন হিসেবে

0 410

রাস্তার ওপর আতসবাজি পোড়ানোর একটি ভিডিও সামাজিক মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে যাতে দাবি করা হচ্ছে যে সেটি উত্তরপ্রদেশের অযোধ্যায় দিওয়ালি উদযাপনের ছবি।

ফেসবুকে এটি শেয়ার করার সময় ক্যাপশন দেওয়া হচ্ছে “অযোধ্যায় দিওয়ালি উদযাপন ২০২১#অযোধ্যা#অযোধ্যায় দিওয়ালি#অযোধ্যাদিওয়ালি#অযোধ্যাদিওয়ালি ২০২১”

এই পোস্টটি (‌ post   )‌ দেখুন এখানে।

FACT CHECK
নিউজমোবাইল এর ফ্যাক্ট চেক করে দেখেছে যে এই দাবি অসত্য।

গুগল রিভার্স ইমেজ সার্চে কিফ্রেমগুলো ফেলে আমরা দেখতে পাই এই ভিডিওটি ফেসবুকে (‌ Facebook)‌ আপলোড করা হয়েছিল ২০২১–এর ১৮ এপ্রিল। মান্দারিনে লেখা ক্যাপশনটি মোটামুটি এইরকম:‌ বাইশাতুন মাজু ঘুরতে বেরিয়েছেন। ওরা টাকা পোড়াচ্ছে কেন?‌ এটা টাকা পোড়ানোর রেকর্ড!‘

বাইশাতুন মাজু (‌ Baishatun Mazu  )‌ হল সমুদ্র–দেবতা মাজুকে নিয়ে শোভাযাত্রা, আর তা হয় বছরে একবার তাইওযানের পশ্চিমী সমতলে। এট ১৮৬৩ থেকে উদযাপিত একটি প্রধান তাওবাদী ধর্মীয় উৎসব। এ বছর শোভাযাত্রা বেরোয় ১১ এপ্রিল।

বাইশাতুন গংতিয়ান মন্দির আয়োজিত এই উৎসবে শোভাযাত্রা ৪০০ কিমি পথ অতিক্রম করে পৌঁছয় ইউনলিন কান্ট্রিতে।

এরপর আমরা পাই ২০২১–এর ১৬ এপ্রিল তাইওয়ানের এক সংবাদ চ্যানেল সেটএন (‌ SETN )‌ প্রকাশিত একটি ইউটিউব ভিডিও। ভিডিওর শিরোনাম ছিল ‘‌বাইশাতুন মাজুর উষ্ণ অভ্যর্থনায় ৫০০ মিটার আতসবাজি। সানলি নিউজ.‌কম’‌।

ইউটিউব ভিডিওতে আমরা একজনের জ্যাকেটে কিছু লেখা দেখতে পাই। গুগল লেন্সের সাহায্যে আমরা দখতে পাই লেখা আছে, “বাইশাতুন গংতিয়ান মন্দির আমাদের স্বর্গের দেবী”।

তাছাড়া আমরা পাই বিভিন্ন বছরের উৎসবের রিপোর্ট (‌ reports )‌ ও ছবি (‌ pictures ),‌ যেখানে আমরা শোভাযাত্রার সময় বাজির ছবিও পাই।

নিউজমোবাইল এর আগে নস্যাৎ (‌ debunked )‌ করেছিল এই ছবিটিকেই, যখন তা শেয়ার করা হয়েছিল আমেরিকায় দীপাবলী উদযাপন (‌ Diwali celebration in America   )‌ ও ইতালিতে ইউরো কাপ জয়ের উদযাপন হিসেবে।

Fact Check: Does This Video Show Diwali Celebrations in America? Here’s The Truth

Fact Check: Video Of Firecrackers At Taiwan Event Shared As Italy Celebrating Euro Cup Win

ওপরের তথ্যের ভিত্তিতে বলা যায় যা দেখা যাচ্ছে তাতে স্পষ্ট এটি তাইওয়ানের ধর্মীয় উৎসবের ছবি, অযোধ্যায় দিওয়ালি উদযাপনের নয়।