Fact Check: একটি ভেসে যাওয়া বাইকের ভিডিও বাংলাদেশের সাম্প্রতিক বন্যার সঙ্গে মিথ্যাভাবে যুক্ত করা হয়েছে

0 487

বাংলাদেশের সিলেট ১২২ বছরের মধ্যে সবচেয়ে ভারী বন্যার সাক্ষী হয়েছে, লক্ষ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন, এবং দৈনন্দিন জীবন ব্যাহত হয়েছে। এই প্রেক্ষাপটে একটি ভিডিও — একটি মোটরবাইক জলাবদ্ধ রাস্তায় ভেসে যাচ্ছে — সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে এই দাবি করে যে সেটি সিলেটের বন্যার সঙ্গে যুক্ত।

ভিডিওটি একটি বাংলা ক্যাপশন সহ ফেসবুকে শেয়ার করা হয়েছে: “#আহ্ বন্যা… আহ্ জিন্দেগী …! #সিলেটের করুণ অবস্থা….! #আল্লাহ হেফাজত করুন …!”

এখানে ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল উপরোক্ত দাবিটির সত্যতা–যাচাই করেছে এবং এটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

একটি সাধারণ রিভার্স ইমেজ সার্চ করে আমরা ১০ আগস্ট,২০১৬ তারিখে এনডিটিভি (‌  NDTV  )‌ প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন পেয়েছি, যা ভাইরাল ভিডিওর মতো ভিজ্যুয়াল বহন করে। শিরোনামটিতে লেখা আছে: “ভারী বৃষ্টি রাজস্থানে, বেশ কয়েকটি জেলা প্লাবিত হয়েছে।”

এই ভিডিওটি ১০ আগস্ট, ২০১৬–এ একটি ইউটিউব ( YouTube )  চ্যানেলেও আপলোড করা হয়েছিল, যার বর্ণনা ছিল: “রাজস্থানের যোধপুরে (সূর্যের শহর) ভারী বৃষ্টিপাত। একটি বাইক একজন ব্যক্তির সাথে ভেসে যাচ্ছে। প্রবল বৃষ্টির কারণে একটি বাইক জলে ভাসছে।”

সুতরাং, উপরোক্ত তথ্য থেকে প্রতীয়মান হয় যে সিলেটের সাম্প্রতিক বন্যার সঙ্গে একটি পুরনো ভিডিও মিথ্যাভাবে যুক্ত করা হয়েছে।