Fact Check: বিভ্রান্তিকর দাবি সহ প্রধানমন্ত্রী মোদির ২০১৪ সালের সাক্ষাৎকারের ছাঁটকাট করা অংশ ভাইরাল

0 651

সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ৯ সেকেন্ডের ভিডিও ঘুরছে, যা দাবি করছে যে মোদি বলেছেন হিন্দু ধর্ম কোনও ধর্ম নয়। ভিডিওতে মোদীকে অর্ণব গোস্বামীর সঙ্গে সাক্ষাৎকার দিতে দেখা যায়। অনেক ব্যবহারকারী প্রধানমন্ত্রীর বক্তব্যকে উপহাস করে ছবিটি শেয়ার করছেন।

একজন ফেসবুক ব্যবহারকারী ক্যাপশন সহ ভাইরাল ভিডিও পোস্ট (‌ posted  )‌ করেছেন:

हम मानने को तैयार नही की हिंदू एक ‘धर्म’ है – @narendramodi (অনুবাদ: আমরা এ কথা মানতে তৈরি নই যে হিন্দু একটি ‘‌ধর্ম’‌ – @নরেন্দ্রমোদি)

ভিডিওটি আপনি এখানে (‌  here )‌ দেখতে পারেন।

FACT CHECK
নিউজমোবাইল ভাইরাল ছবিটির সত্যতা যাচাই করেছে এবং দেখেছে এই দাবি বিভ্রান্তিকর।

অর্ণব গোস্বামীর পাশাপাশি আমরা টাইমস নাউ-এর লোগো এবং স্ক্রিনে লেখা ফ্র্যাঙ্কলি স্পিকিং টেক্সটটিও লক্ষ্য করি। এটি থেকে একটি ইঙ্গিত গ্রহণ করে আমরা একটি গুগল কিওয়ার্ড সার্চ করেছি, এবং ৯ মে, ২০১৪ তারিখের একটি ইউটিউব ভিডিও পে্য়েছি, যার শিরোনাম: ফ্র্যাঙ্কলি স্পিকিং উইথ নরেন্দ্র মোদি – সম্পূর্ণ সাক্ষাৎকার (‌ Frankly Speaking with Narendra Modi – Full Interview  )‌। টাইমস নাউ-এর (‌ Times Now  )‌ অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এটি দেওয়া আছে।

সম্পূর্ণ সাক্ষাৎকারটি ভালভাবে দেখলে আমরা দেখতে পাব ২০:৪৯ থেকে শুরু হওয়া ভিডিও কিফ্রেমগুলি ভাইরাল ভিডিওর সঙ্গে অবিকল মেলে৷ ১৯তম মিনিটে মোদীকে অর্ণব বিজেপি–র ইশতেহার সম্পর্কে জিজ্ঞাসা করেন। তিনি প্রশ্ন করেন কেন শুধু নির্যাতিত হিন্দুরাই ভারতে আশ্রয় পাবে, বৌদ্ধ, শিখ, জৈন, মুসলিম বা খ্রিস্টানরা নয়।

এর উত্তরে মোদি বলেন, “আমরা বিশ্বাস করি যে এই দেশে যারা বড় হয়েছেন তারা সবাই আমাদের আপন মানুষ। সুপ্রিম কোর্টের মতে, হিন্দু ধর্ম কোন ধর্ম নয়, হিন্দু ধর্ম একটি জীবন ব্যবস্থা, আপনি ধর্মের কথা বলছেন, আমরা সুপ্রিম কোর্টকে অনুসরণ করছি। সুপ্রিম কোর্টের মতে, হিন্দু ধর্ম একটি জীবনধারা এবং শিখ বা বৌদ্ধ কেউই এর বিরোধী নয়।

আরও খুঁজে আমরা ৮ মে, ২০১৪-এ মুম্বই মিররে প্রকাশিত সাক্ষাৎকারের সম্পূর্ণ ট্রান্সস্ক্রিপ্ট (‌  full transcript  )‌ দেখতে পেলাম।

ট্রান্সক্রিপ্টটি পড়লে এটি স্পষ্টভাবে দেখা যায় যে ভিডিওটির এই অংশটি সম্পাদনা করা হয়েছে, এবং এখন প্রধানমন্ত্রীকে উপহাস করার জন্য ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে।

অতএব, আমাদের তদন্তের ভিত্তিতে আমরা চূড়ান্তভাবে বলতে পারি যে ভিডিওর দাবি অনুযায়ী হিন্দু ধর্ম একটি জীবন ব্যবস্থা এবং ধর্ম নয় বলে প্রধানমন্ত্রী মোদির মন্তব্য সম্পাদিত এবং বিভ্রান্তিকর।