Fact Check:‌ বানভাসি এলাকার রেলওয়ে ট্র‌্যাকের ছবিটি ‌বিহারের নয়;‌ সত্য জানুন এখানে

0 252

সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওয় কোনও বানভাসি এলাকার রেলওয়ে ট্র‌্যাকের ছবি দেখা যাচ্ছে। ভিডিওটি শেয়ার করা হচ্ছে এই দাবি–সহ যে সেটি বিহারের জামালপুর রেলস্টেশনের কাছে রতনপুরের ছবি।

অনেক ইউজার ভিডিওটি শেয়ার করার সময় এই হিন্দি ক্যাপশন দিচ্ছেন:‌ “रतनपुर बरियारपुर के बीच (जमालपुर रूट).”

অনুবাদ: রতনপুর ও বরিয়ারপুরের মাঝে (‌জামালপুর রুট)

এই পোস্টের লিঙ্ক এখানে (‌ here )‌। আরও এমন পোস্ট দেখুন (‌ hereherehere and here )‌

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে যে এই দাবি ভুয়ো।

আমরা ইনভিড টুল ব্যবহার করে ভিডিওটিকে অনেকগুলি কি–ফ্রেমে ভেঙে গুগ্‌ল রিভার্স ইমেজ সার্চ করি।

রিভার্স ইমেজ সার্চ করে আমরা দেখতে পাই এই ভিডিওটি ২০২১ সালের ৪ আগস্ট বনসল নিউজজ এমপিসিজি (‌ Bansal News MPCG )‌ নামের একটি ইউটিউব চ্যানেল আপলোড করেছিল। প্রতিবেদন অনুযায়ী, এই ভিডিওটি মধ্যপ্রদেশের।

ভিডিও–র শিরোনাম দেওয়া ছিল:‌ “Shivpuri Railway Track: शिवपुरी-मोहना के बीच रेलवे ट्रैक तहस-नहस हुआ, आवाजाही ठप.” (অনুবাদ:‌ শিবপুরী রেলওয়ে ট্র‌্যাক:‌ শিবপুরী ও মোহনার মধ্যবর্তী রেলওয়ে ট্র‌্যাক ধ্বংস হয়েছে, যাতায়াত বন্ধ।)‌

এই ভাইরাল ভিডিওর একটি স্ক্রিনশট ২০২১ সালের ৪ আগস্ট ইন্ডিয়া রেল ইনফো ( India Rail Info )নামের ওয়েবসাইট শেয়ার করেছিল। সেখানেও বলা ছিল ছবিটি মধ্যপ্রদেশের।

ওই ওয়েসবাইট বলেছিল ছবিটি মধ্যপ্রদেশের, যেখানে ব্যাপক বন্যায় রেলওয়ে ট্র‌্যাক ক্ষতিগ্রস্ত হয়েছিল।

এরপর আমরা দেখতে পাই ‘‌নই দুনিয়া’‌ (‌ Nai Dunya )‌–ও এই ছবিটি ছেপেছিল ওবং তাতে বলা ছিল ছবিটি মধ্যপ্রদেশের পাখেড়া ও মোহনার মধ্যবর্তী এলাকার গোয়ালিয়র–গুনা রেলওয়ে ট্র‌্যাক।

২০২১–এর ৪ আগস্ট ‘‌পত্রিকা’‌ (‌ Patrika )‌ এই একই ছবি ছেপেছিল। প্রতিবেদনে বলা হয়, শিবুরী ও গোয়ালিয়রের মাঝে প্রবল বর্ষায় রেলওয়ে ট্র‌্যাক নষ্ট হয়ে গেছে। আরও বলা হয়েছিল, বৃ্ষ্টি থেমে গেলেও ওই রেলপথ চালু হতে এক মাস সময় লেগে যাবে।

কাজেই ছবিটি বিহারের নয়, মধ্যপ্রদেশের।