Fact Check: এই ভাইরাল ভিডিওটি বাংলাদেশের সাম্প্রতিক বন্যার নয়

0 1,549

বাংলাদেশের (‌ Bangladesh )‌ সিলেট অঞ্চলে ভয়াবহ বন্যায় প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

উপরোক্ত প্রেক্ষাপটে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে যার ক্যাপশনে দাবি করা হয়েছে যে এটি সিলেটের বন্যার। ভিডিওতে দেখা যাচ্ছে অসহায় মানুষের দুর্দশা।

ভিডিওটি একটি ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে:‌ “সিলেটে ধনী-গরিব সবার ঘরেই এখন বন্যার পানি। পার্থক্য হলো গরিবরা বড় অসহায় আল্লাহ আপনি সবাইকে হেফাজত করেন এই বন্যা কবল থেকে”

এই পোস্টের লিঙ্ক দেখুন এখানে (‌ here )‌।

FACT CHECK
নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে যে দাবিটি বিভ্রান্তিকর।

ভিডিওটিকে একাধিক কিফ্রেমে বিভক্ত করে এবং একটি কিফ্রেমের সাহায্যে গুগল রিভার্স ইমেজ সার্চ করে আমরা দেখতে পেলাম এই ভিডিওটি আরবি ইউরোনিউজ–এ ( Arabic.EuroNews )  ৫ সেপ্টেম্বর, ২০১৯-এ প্রকাশিত হয়েছিল এই শিরোনাম সহ: “রোহিঙ্গা মুসলিমদের নরক: সরকারি অবহেলা এবং জাতিসংঘের উদ্বেগের মধ্যে ১২৫,০০০ মানুষ পালিয়ে যাচ্ছে।”

ভয়েস অফ আমেরিকাও (‌  Voice of America )‌ ৫ সেপ্টেম্বর, ২০১৭-এ তার ইউটিউব চ্যানেলে ভিডিওটি শেয়ার করে, যেখানে একটি বর্ণনা রয়েছে: “জাতিসংঘ অনুমান করেছে যে গত দুই সপ্তাহে ১২০,০০০–এরও বেশি সংখ্যালঘু রোহিঙ্গা শরণার্থী মিয়ানমারের উত্তর রাখাইন রাজ্য থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে এসেছে। মিয়ানমারের ডি-ফ্যাক্টো নেত্রী অং সান সু চি বলেছেন যে তাঁর দেশের রাখাইন রাজ্যে হিংসা সম্পর্কে ‘‌ভুল তথ্যের একটি বিশাল হিমবাহ’‌ রয়েছে। আঙ্কারা মিয়ানমার থেকে পালিয়ে আসা সব রোহিঙ্গা মুসলমানদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের ওপর চাপ দিচ্ছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বুধবার ঢাকায় আলোচনার জন্য বাংলাদেশে আসছেন।’‌’‌

কাজেই আমরা নিশ্চিতভাবে বলতে পারি একটি পুরনো ভিডিও বিভ্রান্তিকর দাবি–সহ শেয়ার করা হচ্ছে।