Fact Check: আইএএফ আধিকারিকদের সঙ্গে সীতারামনের ২০১৭ সালের এই ছবি নারী দিবসের সঙ্গে অসত্যভাবে যুক্ত করা হয়েছে

0 282

8 মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের পটভূমিতে ভারতীয় বিমান বাহিনীর কমান্ডারদের একটি বৈঠকে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বের একটি ছবি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রকাশিত হয়েছে। ছবিটি এই ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে যে এটি সাম্প্রতিক, এবং ২০২২ সালের নারী দিবসের ছবি।

একজন ফেসবুক ব্যবহারকারী (‌ Facebook user )‌ ছবিটি শেয়ার করে হিন্দিতে ক্যাপশন দিয়েছেন, “শুভ নারী দিবস।”

(মূল: महिला दिवस की शुभकामनाएं)

“নারী দিবসে কোন ফটো এটিকে হারাতে পারে না!” ছবির নিচে লেখা আছে।

অনেক টুইটার ইউজার (‌ Twitter users   )‌ একই ক্যাপশন দিয়ে ছবিটি শেয়ার করেছেন।

FACT CHECK

নিউজমোবাইল এই ভাইরাল ইমেজটির সত্যতা যাচাই করে দেখেছে ছবিটি ২০১৭ সলের, এবং মোটেই ২০২২ সালের মারী দিবসের নয়।

রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা ১০ অক্টোবর, ২০১৭-এ নিউজ ১৮ ওয়েবসাইটে(‌ News18 website  )‌ আপলোড করা এই ছবিটি পেয়েছি। ছবির ক্যাপশনে লখা আছে, “নয়া দিল্লি: কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার নয়াদিল্লিতে এয়ার ফোর্স কমান্ডারদের সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে আইএএফ কমান্ডারদের সাথে মতবিনিময় করেছেন। সেখানে ছিলেন প্রতিরক্ষা এমওএস সুভাষ রামরাও ভামরে ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল বি.এস. ধানোয়া। (ছবি: পিটিআই)।”

একই ছবি দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস(‌ The Indian Express   )‌–‌এর একটি প্রতিবেদনের সঙ্গেও ছিল যেখানে বলা হয়েছিল তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন ২০১৭ সালের অক্টোবরে সেনা কমান্ডারদের সম্মেলনে ভাষণ দিয়েছিলেন। সীতারামন সেপ্টেম্বর, ২০১৭–এ প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে দায়িত্ব নেন এবং মে, ২০১৯ পর্যন্ত এই দায়িত্বে ছিলেন।

সুতরাং, উপরের তথ্যের ভিত্তিতে এই উপসংহারে আসা যেতে পারে যে ভাইরাল ছবিটি একটি বিভ্রান্তিকর দাবি করে শেয়ার করা হচ্ছে।