Fact Check: বিক্ষোভকারীদের ভারতীয় পতাকা পোড়ানোর ছবি ভারতের নয়, পাকিস্তানের

0 636

কিছু লোকের ভারতীয় পতাকা পোড়ানোর একটি ছবি সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে এই দাবি করে যে এটি নূপুর শর্মার নবির সম্পর্কিত বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে ভারতে প্রতিবাদের ছবি।

ফেসবুক ব্যবহারকারীরা এই ক্যাপশন সহ ছবিটি শেয়ার করেছেন: “শান্তিপ্রিয় মুসলমানরা আজ ভারতে আমাদের তিরঙ্গা (জাতীয় পতাকা) পোড়াচ্ছে।

এইখানে এই পোস্টের (‌ post )‌ লিঙ্ক।

FACT CHECK
নিউজমোবাইল যখন পোস্টটির সত্যতা যাচাই করে, তখন এটি বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়।

আমরা রিভার্স ইমেজ সার্চের মধ্যে ছবিটি রাখি, এবং এবিসি নিউজের একটি প্রতিবেদনে একই চিত্র পাই। প্রতিবেদনে বলা হয়েছে, ছবিটি পাকিস্তানে সাম্প্রতিক বিক্ষোভের।

ছবিটি ১০ জুন, ২০২২–এ আল জাজিরা (‌Al Jazeera,)‌ প্রকাশ করেছিল। ক্যাপশন ছিল:‌ “ইসলাম এবং নবি মহম্মদের প্রতি বিজেপি সদস্যদের অবমাননাকর মন্তব্যের নিন্দা করতে বিক্ষোভকারীরা ভারতীয় পতাকা পুড়িয়ে দেয়—  লাহোর, (‌কে এম চৌধুরী/‌এপি)।’‌’‌

৯ জুন, ২০২২ তারিখে দ্য ওয়াশিংটন পোস্টেও (‌ The Washington Post )‌ এটি প্রকাশিত হয়েছিল। আমরা অ্যাসোসিয়েটেড প্রেসের (‌ Associated Press )‌ ওয়েবসাইটে মূল ছবিটিও পেয়েছি, যার ক্যাপশন রয়েছে: “ধর্মীয় গোষ্ঠীর সমর্থকরা ইসলাম এবং নবি মহম্মদের প্রতি শাসক ভারতীয় হিন্দু জাতীয়তাবাদী দলের মুখপাত্র নূপুর শর্মার অবমাননাকর উল্লেখের নিন্দা করতে সম্প্রতি পাকিস্তানের লাহোরে একটি বিক্ষোভের সময় ভারতীয় পতাকা পুড়িয়ে দেয়।   , ৯ জুন, ২০২২। (এপি ছবি/কেএম চৌধুরী)”

সুতরাং, এটা নিশ্চিত যে ভাইরাল পোস্টে দাবিমতো ছবিটি ভারতের নয়, পাকিস্তানের।