Fact Check: স্মৃতি ইরানি দেবী দুর্গা সম্পর্কে কোনও আপত্তিকর মন্তব্য করেননি

0 471

একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরছে, যেখানে দাবি করা হয়েছে যে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি দেবী দুর্গাকে ‘যৌনকর্মী’ বলেছেন।

ভিডিওটি একটি ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে: “#মা_দূর্গা প্রসংগে সেদিনের #স্মৃতি_ইরানির কুৎশিত মন্তব্য ভুলে গেলে চলবে না বন্ধুগণ‼ স্মৃতি ইরানিকে #কে #কখন #কোন_অবস্থায় মা দূর্গা প্রসংগে কুৎসিত মন্তব্য করেছে যা স্মৃতি ইরানি ছাড়া আর কেউ জানে না‼”

ভাইরাল ভিডিওতে তাঁকে বলতে শোনা যায়: “দুর্গা পূজা হল সবচেয়ে বিতর্কিত জাতিগত উৎসব, যেখানে একজন ফর্সা চামড়ার সুন্দরী দেবী দুর্গাকে মহিষাসুর নামে একজন কালো চামড়ার আদিবাসীকে নির্মমভাবে হত্যা করা চিত্রিত করা হয়েছে। মহিষাসুর, একজন সাহসী আত্মমর্যাদাপূর্ণ নেতা, আর্যদের দ্বারা বিবাহের জন্য প্রতারিত হয়েছিল। তারা দুর্গা নামে একজন যৌনকর্মীকে ভাড়া করেছিল, যে মহিষাসুরকে বিয়েতে প্রলুব্ধ করেছিল এবং নয় রাতের মধুচন্দ্রিমার পর ঘুমের মধ্যে তাকে হত্যা করেছিল।”

উপরের ভিডিওটির (‌ video )‌ লিঙ্ক এখানে।

FACT CHECK

নিউজমোবাইল ভিডিওটির সত্যতা যাচাই করেছে এবং এটি প্রতারণামূলক বলে প্রমাণিত হয়েছে।

আমরা একটি কিওয়ার্ড অনুসন্ধান চালিয়ে দেখেছি যে ভিডিওটি ২০১৬–র, যখন স্মৃতি ইরানি লোকসভায় ভাষণ দিচ্ছিলেন। আমরা ভারতীয় জনতা পার্টির দ্বারা আপলোড করা আসল ভিডিওটি (‌ original video )‌ তাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে পেয়েছি। শিরোনাম: “জেএনইউ এবং রোহিত ভেমুলা ইস্যুতে বিতর্কের জবাবে শ্রীমতি স্মৃতি ইরানির ভাষণ – ২৪।০২।২০১৬।”

পুরো ভিডিওটি শোনার পরে, এটি স্পষ্ট যে ভাইরাল ক্লিপটি বিভ্রান্তিকর।

ভাইরাল ক্লিপটি মূল ভিডিওটির ৩১:৫০ মিনিট থেকে নেওয়া হয়েছে। ভিডিওতে, তৎকালীন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি ‘‌মহিষাসুর শহীদ দিবস’‌ স্মরণে জেএনইউ–তে পোস্ট করা একটি পুস্তিকার উল্লেখ করছেন।

এখানে প্রাসঙ্গিক ক্লিপটির প্রতিলিপি (৩০:৫০ – ৩২:২৫ থেকে): “মহিষাসুর শহিদ দিবস কী, ম্যাডাম স্পিকার? আমাদের সরকারকে অভিযুক্ত করা হয়েছে। আমি আজ হাউসে সুগত বোস ও সৌগত রায়কে মিস করছি – বাক স্বাধীনতার চ্যাম্পিয়ন, কারণ আমি জানতে চাই তাঁরা এই বিশেষ বিষয় নিয়ে কলকাতার রাস্তায় আলোচনা করবেন কিনা যা আমি হাউসে  উচ্চারণ করতে যাচ্ছি। আমি তাদের এই নিয়ে চ্যালেঞ্জ করছি। ৪ অক্টোবর, ২০১৪-এ পোস্ট করা হয়েছে। জেএনইউ-এর এসসি, এসটি এবং সংখ্যালঘু ছাত্রদের একটি বিবৃতি। এবং তারা কি এর নিন্দা করে? এটা পড়ার জন্য আমার ঈশ্বর আমাকে ক্ষমা করুন।

দুর্গাপূজা হল সবচেয়ে বিতর্কিত জাতিগত উৎসব, যেখানে একজন ফর্সা চামড়ার সুন্দরী দেবী দুর্গাকে মহিষাসুর নামে একজন কালো চামড়ার আদিবাসীকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। মহিষাসুর, একজন সাহসী আত্মমর্যাদাপূর্ণ নেতা, আর্যদের দ্বারা বিবাহের জন্য প্রতারিত হয়েছিল। তারা দুর্গা নামে একজন যৌনকর্মীকে ভাড়া করেছিল, যে মহিষাসুরকে বিয়েতে প্রলুব্ধ করেছিল এবং নয় রাতের মধুচন্দ্রিমার পর ঘুমের মধ্যে তাকে হত্যা করেছিল।”

উপরের তথ্যগুলি প্রমাণ করে যে ইরানি আসলে একটি প্যামফ্লেট পড়ছিলেন এবং সেগুলি তার নিজের কথা ছিল না। তাই ভাইরাল ক্লিপটি অত্যন্ত বিভ্রান্তিকর।