Fact Check: একটি মেয়ের অনলাইন মোডে লোকেদের প্রতারণা করার স্ক্রিপ্টেড ভিডিও শেয়ার করা হয়েছে৷

0 413

একটি ভিডিও‌তে দেখা যাচ্ছে অনলাইন পেমেন্ট মোডের মাধ্যমে একজন দোকানদারকে প্রতারণা করা ও কেনাকাটার জন্য টাকা দিতে অস্বীকার করার কারণে একটি মেয়ের মুখোমুখি হয়েছে একজন পুরুষ। সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে এই ভিডিও শেয়ার করে ব্যবহারকারীদের এই ধরনের অনলাইন স্ক্যাম থেকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হচ্ছে।

ভিডিওটি হিন্দিতে একটি ক্যাপশন–সহ ফেসবুকে শেয়ার করা হচ্ছে যা মোটামুটিভাবে অনুবাদে এরকম: “দেখুন কীভাবে দোকানে পেটিএম ও গুগ্‌ল পে–র মতো অনলাইন অ্যাপের নামে ঠগরা প্রতারণা করছে জাল পেমেন্ট মেসেজ দেখিয়ে…. ভিডিওটি শেষ পর্যন্ত দেখুন।”

(Original Text: देखिए कैसे दुकानों में पेटीएम और गूगल पे जैसी ऑनलाइन एप के नाम पर ठग फ्राड पेमेंट मैसेज दिखा कर चुना लगाते है …. वीडियो को अंत तक देखे लड़की की चालाकी पकड़ी गई)

এখানে ওপরের পোস্টের (‌ post )‌ লিঙ্ক দেখুন।

FACT CHECK
নিউজমোবাইন উপরের দাবির সত্যতা যাচাই করে দেখেছে যে ভিডিওটি স্ক্রিপ্টেড।

ইনভিড টুল ব্যবহার করে আমরা ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করেছি, এবং তারপর রিভার্স ইমেজ সার্চ করেছি৷ এই অনুসন্ধান থেকে আমরা পৌঁছই একটি ইউটিউব (‌ YouTube )‌  চ্যানেলে   যেখানে ৫ জানুয়ারি, ২০২২-এ পোস্ট করা এই ভাইরাল ভিডিওর দীর্ঘ সংস্করণ রয়েছে।

ভিডিওর শেষের দিকে একজন লোক স্ক্রিনে উপস্থিত হন এবং হিন্দিতে বলেন যে ভিডিওটি শুধু সচেতনতা বাড়াতে শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। তিনি সতর্ক করে এই ধরনের অনলাইন পেমেন্ট স্ক্যাম সম্পর্কে সচেতন হতে বলেন। ভিডিওতে ওই ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে নিশান্ত সোনি নামে।

এর সূত্র ধরে আমরা একটি কিওয়ার্ড অনুসন্ধান করে ৪ জানুয়ারী, ২০২২-এ ‘নিশান্ত সোনি’র ফেসবুক (‌ Facebook )‌ পৃষ্ঠায় আপলোড করা একই ভিডিও পেয়েছি। আরও অনুসন্ধান করে, আমরা ‘‌এনএস কি দুনিয়া’‌-র ভেরিফায়েড ইনস্টাগ্রাম (‌ Instagram )‌ পেজে আপলোড করা একই ভিডিও পেয়েছি। ভিডিওটিতে ডিসক্লেমার হিসেবে ‘‌সচেতনতা ভিডিও’‌ লেখা আছে।

‌https://www.instagram.com/tv/CYTFVjYIMhg/?utm_source=ig_web_button_share_sheet

এর আগেও নিউজমোবাইল অনুরূপ নানা ‘সচেতনতা’ ও ‘শিক্ষামূলক’ ভিডিও যা মিথ্যা দাবির সঙ্গে ভাইরাল হয়েছিল সেগুলির সত্য-নিরীক্ষা করেছে।

Fact Check: Educational Video Against Eve Teasing Viral With False Communal Claim

Fact Check: Scripted ‘Awareness Video’ Of Robbing Goes Viral With False Communal Claim

Fact Check: Scripted ‘Awareness’ Video Viral With Fake Communal Claim

সুতরাং, উপরের তথ্য থেকে এটা স্পষ্ট যে ভাইরাল ভিডিওটি স্ক্রিপ্টেড এবং সচেতনতার উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল।