Fact Check: একটি প্যারোডি অ্যাকাউন্টের করা পোস্ট দিল্লি ওয়াকফ বোর্ডের সত্যিকারের টুইট হিসাবে ভাইরাল

0 415

একটি টুইটের স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে,  এবং বলা হচ্ছে দিল্লি ওয়াকফ বোর্ড তা শেয়ার করেছে। টুইট অনুসারে বেশিরভাগ রেললাইন তৈরি হয়েছে সমাধির জমিতে। তাই দিল্লি ওয়াকফ বোর্ড জমি ফেরত পেতে সুপ্রিম কোর্টে মামলা করবে।

ফেসবুক ব্যবহারকারীরা এই পাঠ্যের সঙ্গে টুইটটি শেয়ার করছেন:“दिल्ली वक्फ बोर्ड जल्द ही रेलवे पर अपने कब्जे के लिए सुप्रीम कोर्ट में मामला दर्ज करायेगा मेरे हिसाब से बस ये कहना बाकी रह गया की पूरा हिन्दुस्तान वक्फ बोर्ड का है।” (অনুবাদ: দিল্লি ওয়াকফ বোর্ড শীঘ্রই রেলওয়ের দখলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করবে। আমার মতে, পুরো ভারত ওয়াকফ বোর্ডের অন্তর্গত বলাই শুধু বাকি থেকে গেছে।)

ওপরের পোস্টটি দেখুন এখানে (‌ here )‌।

FACT CHECK

নিউজমোবাইল পোস্টটির সত্যতা যাচাই করেছে, এবং এটি জাল বলে প্রমাণিত হয়েছে।

দিল্লি ওয়াকফ বোর্ডের (‌ Delhi Waqf Board )‌ অফিসিয়াল টুইটার হ্যান্ডেল চেক করে আমরা দেখতে পেলাম যে অ্যাকাউন্টটি ভেরিফায়েড নয়। তবে ভাইরাল স্ক্রিনশটটিতে একটি ভেরিফায়েড টিক রয়েছে।
‌‌

আমরা তারপরে প্রচারিত ভাইরাল স্ক্রিনশটগুলির উপরে ‘ওকেস্যাটায়ার’ লেখাটি লক্ষ্য করি।

আমরা একই নামের একটি ফেসবুক পেজও (‌ Facebook page )‌ পেয়েছি। পেজটির বায়ো অনুসারে, এটি একটি প্যারোডি অ্যাকাউন্ট এবং তারা এমন সব ‘প্যারোডি টুইটস যা বাস্তব বলে মনে হয়’ তা শেয়ার করে।

পেজটি স্ক্যান করে আমরা দেখতে পেলাম যে এটি প্রধানমন্ত্রী মোদী এবং বেশ কয়েকটি মিডিয়া সংস্থা সহ অনেকের নামে ভুয়ো টুইট শেয়ার করেছে।

দিল্লি ওয়াকফ বোর্ডকে দায়ী করা একটি ভাইরাল স্ক্রিনশটও ১৯ সেপ্টেম্বর, ২০২২–এ এই পেজে (‌ page )‌ শেয়ার করা হয়েছিল।

কাজেই একথা স্পষ্ট যে টুইটটি সত্যি নয় এবং পোস্টটি ভুয়ো।