FACT CHECK:‌ দু–পেয়ে উটের ফোটোশপ করা ছবি সত্যিকাররে উটের ছবি বলে শেয়ার করা হচ্ছে

0 246

দুই পা বিশিষ্ট একটি উটের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ছবিটি শেয়ার করে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বলছেন, ‘‌সৃষ্টিকর্তা চাইলে সবই সম্ভব। ছবিটি তার প্রমাণ। সুবহান আল্লাহ।’‌

(মূল টেক্সট: সৃষ্টিকর্তা চাইলে সবই সম্ভব. ছবিটি তারই প্রমান। সুবহান আল্লাহ)

এখানে ওপরের পোস্টের (‌ post  )‌ লিঙ্ক দেওয়া হল।

FACT CHECK

নিউজমোবাইল এই দাবির সত্যতা যাচাই করে দেখেছে যে ছবি বদলে ফেলা হয়েছে।

আমরা অনুসন্ধান শুরু করে কিওয়ার্ড সার্চ করে ভাইরাল দাবিকে সমর্থন করে এমন কোনও বিশ্বাসযোগ্য মিডিয়া রিপোর্ট (‌ media report )‌ খুঁজে পাইনি। এমন কোনও দু–পেয়ে উটের খবর সামনে এলে গণমাধ্যমে তা ছেয়ে যেত। উল্টোদিকে, আমরা বেশ কয়েকটি মিডিয়া রিপোর্ট খুঁজে পেয়েছি যেখানে বলা হয়েছে যে ছবিটি ফটোশপ করা হয়েছে।

তারপরে আমরা একটি রিভার্স ইমেজ সার্চ চালিয়ে ২০১২ সালে একটি ব্লগ পোস্টে (‌ blog post )‌ প্রকাশিত আসল ছবিটি পেয়েছি৷ এই ব্লগ পোস্টে আমরা স্পষ্ট দেখতে পাচ্ছি যে উটের চারটি পা রয়েছে৷ খবরটি প্রকাশ করেছেন একজন প্রাণিবিদ (‌ Zoologist  )‌ অধ্যাপক ডঃ আব্দুল রাজিক কাকার।

নীচে আসল ছবি ও ভাইরাল ছবি তুলনার জন্য পাশাপাশি দেওয়া হল।

আরও অনুসন্ধান করে আমরা একটি ওয়ালপেপার শেয়ারিং ওয়েবসাইট ‘‌ইয়েসফকোরসা.‌কম’‌ (‌“yesofcorsa.com” )-এ প্রকাশিত একই চিত্র পেয়েছি যেখানে উটটির চারটি পা দেখা যায়।

আমরা আরও দেখতে পেয়েছি যে ডক্টর আব্দুল রাজিক কাকার এএফপি (‌ AFP  )‌–কে স্পষ্ট করে বলেছেন, “হ্যাঁ, আমি নিজেই এই ছবিটি শুট করেছি পাকিস্তানের সিন্ধুপ্রদেশে মিতি থার জেলায়। পরে কেউ এটি ফটোশপ দিয়ে এডিট করে দুটি পা সরিয়ে ফেলে।”

সুতরাং, উপরের তথ্য থেকে একথা স্পষ্ট যে ভাইরাল ছবিতে একটি দু–পেয়ে উট দেখানো হচ্ছে যা ফটোশপ করা এবং বাস্তব নয়।