FACT CHECK: ‌কংগ্রেস সমর্থকরা সম্প্রতি রিপোর্টারকে হেনস্থা করেছে বলে দাবি করে পুরনো ভিডিও চালানো হচ্ছে

0 275

১৮ ডিসেম্বর, ২০২১-এ কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র উত্তরপ্রদেশের অমেঠিতে (‌Amethi )‌ একটি পদযাত্রা করেছিলেন মুদ্রাস্ফীতি সহ একাধিক প্রশ্নে কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে। এই পটভূমিতে একটি ভিডিও অনলাইনে ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে, যাতে দেখা যাচ্ছে প্রিয়াঙ্কাকে প্রশ্ন করার সময় একজন সাংবাদিককে একজন কংগ্রেস সমর্থক গালিগালাজ করছেন। ভিডিওতে থাকা ওই ব্যক্তিকে বলতে শোনা যায় যে সে প্রতিবেদককে মারবে।

ভিডিওটির ক্যাপশন ইঙ্গিত করে যে ভিডিওটি প্রিয়াঙ্কার সাম্প্রতিক অমেঠি সমাবেশের। ভিডিওটি একটি ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে যেখানে লেখা রয়েছে, “प्रियंका वाड्रा से सवाल पूछने पर कांग्रेस के कार्यकर्ता पत्रकार को ठोकने और मारने की धमकी दे रहे हैं.” (অনুবাদ: প্রিয়াঙ্কা ভদ্রকে প্রশ্ন করার জন্য কংগ্রেস সমর্থকেরা একজন সাংবাদিককে মারার হুমকি দিচ্ছেন।)

এই পোস্টের লিঙ্ক দেখুন এখানে (‌ here   )‌

FACT CHECK

নিউজমোবাইল এর সত্যতা যাচাই করে দেখেছে দাবিটি বিভ্রান্তিকর।

‘রিপোর্টার হেক্‌লড বাই কংগ্রেস সাপোর্টার, অমেঠি’ কিওয়র্ড দিয়ে অনুসন্ধান করে আমরা দেখতে পাই যে একই ভিডিও ১৩ আগস্ট, ২০১৯-এ একজন টুইটার ব্যবহারকারী আপলোড করেছিলেন। ভিডিওটি যে ক্যাপশন দিয়ে শেয়ার করা হয়েছিল সেখানে লেখা ছিল, “এবিপি গঙ্গার রিপোর্টারকে প্রিয়াঙ্কা গান্ধীর সামনে হেনস্থা, গালিগালাজ করা, ও হুমকি দেওয়া হয়েছে। প্রিয়াঙ্কা ম্যাগসেসে-এর জন্য অনুগত রবীশের প্রশংসা করেছিলেন, কিন্তু পুরস্কারের যোগ্য সাংবাদিকদের সাথে দুর্ব্যবহার করা হয় এবং তিনি তা দেখতে থাকেন। রবীশ এনডিটিভি–তে এই নিয়ে হইচই করবেন না, কারণ পার্টিটা কংগ্রেস।”

আমরা আরও অনুসন্ধান করে দেখতে পাই যে ১৩ আগস্ট, ২০১৯-এ একই ভিডিও এবিপি লাইভ (‌ ABP Live )‌ তার ইউটিউব চ্যানেলে আপলোড করেছিল। প্রতিবেদনটি একটি শিরোনাম সহ শেয়ার করা হয়েছিল যাতে লেখা ছিল, “এবিপি নিউজ সাংবাদিক ৩৭০ অনুচ্ছেদ সম্পর্কে প্রশ্ন করলে প্রিয়াঙ্কা গান্ধীর সমর্থকেরা তাঁকে হেনস্তা করেন।”

সুতরাং, আমরা নিশ্চিত করে বলতে পারি যে প্রতিবেদনটি পুরনো এবং অমেঠিতে তাঁর সাম্প্রতিক সফরের সাথে সম্পর্কিত নয়।