Fact Check: ফারুক আবদুল্লার রাম ভজন গাওয়ার পুরনো ভিডিও সাম্প্রতিক হিসাবে শেয়ার করা হয়েছে

0 577

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার রাম ভজন গাইবার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে, এবং দাবি করা হচ্ছে যে তিনি ৩৭০ ধারা বাতিলের পর তাঁর অবস্থান পরিবর্তন করেছেন।

একজন ফেসবুক ব্যবহারকারী হিন্দিতে একটি ক্যাপশন সহ ভিডিওটি শেয়ার করেছেন যা অনুবাদ করলে দাঁড়ায়, ‘‌৩৭০ ধারা তুলে দেওয়ার পরে ফারুক আবদুল্লার আশ্চর্যজনক পরিবর্তন’‌।

(মূল ভাষ্য: धारा 370 हटाने के बाद फारूक अब्दुल्ला में अद्भुत तब्दीली )

একই ভিডিও একই দাবি নিয়ে টুইটারেও ( Twitter ) ঘুরছে।

Fact Check
নিউজমোবাইল ভাইরাল ভিডিওটির সত্যতা যাচাই করে দেখেছে এটি একটি বিভ্রান্তিকর দাবি–সহ শেয়ার করা হয়েছে।

প্রাসঙ্গিক কিওয়ার্ড অনুসন্ধান করার সময় আমরা দেখতে পাই যে ভাইরাল ভিডিওটি ২০০৯ সাল থেকে ইন্টারনেটে ঘুরছে। ভিডিওটির একটি দীর্ঘ সংস্করণ ২১ সেপ্টেম্বর, ২০০৯-এ একটি ইউটিউব ( YouTube )  চ্যানেলে আপলোড করা হয়েছিল, যার শিরোনাম ছিল ‘‌আসারামজি বাপু – ডঃ ফারুক আবদুল্লা কি প্রার্থনা।’‌

ভিডিওটির বর্ণনা অনুসারে ছবিগুলো ২৮ এপ্রিল, ২০০১-এ জম্মুতে আসারাম বাপুর সৎসঙ্গের।

আরও পরীক্ষা করে আমরা ২০১৯ সালের আগে বেশ কয়েকটি অনুষ্ঠানে ফারুক আবদুল্লার রাম ভজন গাওয়ার একাধিক ভিডিও পেয়েছি। ভিডিওগুলি এখানে এবং এখানে (‌ here and here )‌ পাওয়া যাবে।

আমরা স্বাধীনভাবে ভিডিওটির প্রসঙ্গ এবং তারিখ যাচাই করতে পারিনি, তবে এটা পরিষ্কার যে ভিডিওটি ৫ আগস্ট, ২০১৯-এ ৩৭০ ধারা বাতিল হওয়ার (‌ scrapping of Article 370   )‌ আগে রেকর্ড করা হয়েছিল। তাই, দাবিটি বিভ্রান্তিকর।