‌Fact Check: পশ্চিমবঙ্গের পুরনো ভিডিও মিথ্যার আশ্রয় নিয়ে শেয়ার করা হচ্ছে যে তা উত্তরপ্রদেশে বিজেপি প্রার্থীকে গ্রামবাসীদের তাড়া করার ছবি

0 307

একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যাতে লোকজনকে একজন মহিলাকে তাড়া করতে দেখা যাচ্ছে। দাবি করা হচ্ছে যে এটি উত্তরপ্রদেশের নির্বাচনী এলাকায় বিজেপি প্রার্থীকে তাড়া করার একটি সাম্প্রতিক ভিডিও।

ভিডিওটি কন্নড় ভাষায় একটি ক্যাপশন সহ ফেসবুকে শেয়ার করা হচ্ছে যা অনুবাদ করলে মোটামুটি এরকম: “উত্তরপ্রদেশের লোকেরা ভোট চাইতে আসা বিজেপি–র সরকারি প্রার্থীদের এইভাবে স্বাগত জানিয়েছেন।”

(Original text: ಉತ್ತರಪ್ರ ದೇಶದ ಜನರು ಮತ ಕೇಳೋಕೆ ಬಂದ  ಬಿಜೆಪಿ ಅಧಿಕೃತ ಅಭ್ಯರ್ಥಿಗಳಿಗೆ ಸ್ವಾಗತ ಈ ರೀತಿಯಾಗಿದೆ)

এইখানে উপরের পোস্টটির (‌ post )‌ লিঙ্ক দেখুন।

FACT CHECK
নিউজমোবাইল উপরোক্ত দাবিটির সত্যতা যাচাই করে দেখেছে এটি বিভ্রান্তিকর।

ইনভিড টুল ব্যবহার করে আমরা ভাইরাল ভিডিও থেকে কিফ্রেমগুলি বের করে সেগুলির রিভার্স ইমেজ সার্চ করেছি৷ এই অনুসন্ধানটি আমাদেরকে ১০ অগাস্ট, ২০২১-এর “জি ২৪ ঘন্টা” ‌দ্বারা আপলোড করা একটি ভিডিও সংবাদ প্রতিবেদনে পৌঁছে দেয়, যেখানে এই ভাইরাল ভিডিও রয়েছে। রিপোর্ট (‌ report   )‌ অনুযায়ী, বিজেপি–র লকেট চ্যাটার্জি পশ্চিমবঙ্গের হুগলি জেলার চুঁচুড়া এলাকায় বিক্ষোভের মুখে পড়েন।

এর সূত্র ধরে আমরা আরও অনুসন্ধান করে ১০ এপ্রিল, ২০২১-এর ইন্ডিয়া টুডে (‌ India Today )‌-র  অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা একটি ভিডিও সংবাদ প্রতিবেদন পেয়েছি। ভিডিওর বিবরণে লেখা হয়েছে, “পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের চতুর্থ দফার মধ্যে হুগলির চুঁচুড়ায় বিজেপি এমপি লকেট চ্যাটার্জির গাড়িতে তৃণমূল কর্মী বলে কথিত ব্যক্তিরা তাঁর গাড়িতে হামলা করেন এবং ইট ছুড়ে মারেন।’‌’‌  সুতরাং, এটি স্পষ্ট যে ভাইরাল ভিডিওটি ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের সঙ্গে সম্পর্কিত।

যাই হোক, এটাও ঘটনা যে উত্তরপ্রদেশে বিজেপি প্রার্থীদের জনসাধারণের তাড়া করার কিছু সাম্প্রতিক ঘটনাও ঘটেছে, এবং তার খবর মিডিয়ায় বেরিয়েছে।

কাজেই এটা স্পষ্ট যে পশ্চিমবঙ্গের একটি পুরনো ভিডিও মিথ্যাভাবে শেয়ার করা হচ্ছে এই বলে যে তা উত্তরপ্রদেশে বিজেপি প্রার্থীকে তাড়া করার ছবি।